Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাMonday , 25 March 2024
  • অন্যান্য

লোহাগড়ায় অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি বেকারি পণ্য

ছবি: দৈনিক সত্যের কন্ঠ

মোঃ রাসেল মোল্যা, স্টাফ রির্পোটার:

নড়াইলের লোহাগড়ায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ, পাতিলে কালো পোড়া তেল, কেমিক্যালের রং ও কৃত্তিম ফ্লেভার ব্যবহার করে দীর্ঘদিন ধরে তৈরি হচ্ছে বিভিন্ন বেকারি পণ্য।

বিক্রি হচ্ছে লোহাগড়া ও এর আশপাশের দোকানগুলোতে।

এ চিত্র লোহাগড়া উপজেলার পৌররামপুরা গ্রামের মা বেকারিতে। এ ব্যাপারে এলাকাবাসী প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে।

জানা গেছে, বেশির ভাগ শিশুর পছন্দের খাবারের তালিকায় বিস্কুট, কেক, পাউরুটিসহ নানা জাতীয় বেকারির পণ্য রয়েছে।

আবার অনেক সময় পরিবারের অন্য সদস্যরা এই জাতীয় খাবার বাজার থেকে কিনে খান। এসব খাদ্যসামগ্রীর চাহিদাও মোটামুটি বেশ। এ ছাড়া বাসাবাড়িতে কিংবা আত্মীয়-স্বজনদের বাড়িতে গেলেও বেকারি পণ্য দিয়ে অনেকেই অতিথিদের আপ্যায়ন করে থাকেন। পৌর শহর থেকে প্রত্যন্ত গ্রাম অঞ্চলে হরহামেশাই প্রতিদিন পৌঁছে যায় এসব খাদ্যসামগ্রী।

বাণিজ্যিকভাবে এসব পণ্য তৈরি ও বিপণন করার ক্ষেত্রে কিছু নিয়মনীতি রয়েছে। যা পালন করা বাধ্যতামূলক। কিন্তু লোহাগড়া পৌরসভার নিরিবিলি পিকনিক স্পষ্ট সংলগ্ন মা বেকারি’ নামে একটি কারখানায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরি করা হচ্ছে।

ওই ফ্যাক্টারির অভ্যন্তরে বিভিন্ন জায়গায় ময়লার স্তূপ। স্যাঁতসেঁতে পাকা মেঝে। টিনের একটি ঘরে বড় আকারের চুলা বসিয়ে এসব পণ্য দীর্ঘদিন ধরে তৈরি করা হচ্ছে। ঘরগুলোতে জাল বিস্তার করেছে মাকড়সা। গ্লাভসবিহীন হাতে ও গেঞ্জি পড়ে দাঁড়িয়ে বসে অপরিচ্ছন্ন শরীরে এসব পণ্য তৈরি করছেন শ্রমিকরা। পাশেই স্তূপ করা কেমিক্যাল রং ও ফ্লেভার গুঁড়া।

বেকারির মালিক রামপুরা গ্রামের লিয়াকত ফকির। বেকারিতে অস্বাস্থ্যকর ও নোংড়া পরিবেশে পণ্য তৈরির বিষয়ে গণমাধ্যম কর্মীরা জানতে চাইলে এবং ছবি তুলতে গেলে তিনি,গণমাধ্যম কর্মীদের অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে এবং তাদের একটি ক্যামেরা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।

error: Content is protected !!