Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSaturday , 6 January 2024
  • অন্যান্য

৪৭ হাজার কারাবন্দির মধ্যে ভোট দিয়েছেন ১০ জন

ডেক্স রিপোর্ট
January 6, 2024 7:55 pm । ১১১ জন
প্রতীকী ছবি

৭ই জানুয়ারি( রোববার) দেশে জাতীয় সংসদ নির্বাচনে দেশের ৬৮টি কারাগারের অন্তত ৮৬ হাজার বন্দি এবার পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেয়েছেন ।

তন্মধ্যে সারা দেশের ৩৪টি কারাগারের তথ্যমতে জানা যায়, ওই সব কারাগারের ৪৭ হাজারের বেশি বন্দির মধ্যে মাত্র ১০ জন তাদের ভোট দিয়েছেন ।

১০ বন্দির মধ্যে সাত জন নারায়ণগঞ্জ কারাগারের, দুই জন ময়মনসিংহের ও একজন মৌলভীবাজারের ।

নারায়ণগঞ্জ জেলা কারাগারে প্রায় বন্দির মধ্যে ভোট দিয়েছেন ৭জন । ময়মনসিংহ বিভাগে দুইজন । এছাড়া সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জে চারটি জেলা কারাগারে ৬৭৭ জন বন্দির মধ্যে মৌলভীবাজারের মাত্র একজন ভোট দিতে আগ্রহ দেখিয়েছেন ।

ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রায় ১০ হাজার বন্দী থাকলেও তাদের কেউই ভোটের জন্য আবেদন করেননি । একই চিত্র পাওয়া গেছে গাজীপুরের পাঁচটি কারাগারে এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগেও ।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি প্রিজন আলতাব হোসেন বলেন, পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, কুমিল্লা ও নোয়াখালী কারাগারে প্রায় ১৬ হাজার বন্দি ও কয়েদি রয়েছেন । কিন্তু কেউই পোস্টাল ব্যালটে ভোট দিতে চাননি । বরিশাল বিভাগের ছয়টি কারাগারে এর বেশি বন্দি রয়েছেন; তারাও কেউ ভোটে আগ্রহ দেখায়নি ।
কারা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল শেখ সুজাউর রহমান বলেন, আমরা পোস্টাল ব্যালটের বিষয়ে গত বছরের নভেম্বরে সারাদেশের ৬৮টি কারাগারে তথ্য প্রচার করেছি এবং জেলা কারা কর্তৃপক্ষ এ বিষয়ে ব্যবস্থা নিয়েছে ।

নির্বাচনী আইন অনুযায়ী, চার ধরনের ভোটার পোস্টাল ভোট দিতে পারবেন । তারা হচ্ছেন- নির্বাচনী দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ, প্রবাসী, সরকারি চাকরিজীবী যিনি চাকরিসূত্রে নিজ এলাকার বাইরে বসবাস করেন ও কারাবন্দি ।

ইসি বলছে, চাকরিসূত্রে নিজ এলাকার বাইরে বসবাসকারী ব্যক্তি, কারাবন্দি ও প্রবাসীরা নির্বাচনের তফসিল ঘোষণার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা বরাবর পোস্টাল ভোটের জন্য আবেদন করতে পারবেন ।

dsk tv
error: Content is protected !!