Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSaturday , 11 November 2023
  • অন্যান্য

সারাদেশে আওয়ামী যুবলীগের ৫১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

ডেক্স রিপোর্ট
November 11, 2023 12:00 pm । ১৩৪ জন

বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ শনিবার( ১১ নভেম্বর) । স্বাধীনতার পর ১৯৭২ সালের ১১ নভেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেননের মধ্য দিয়ে যুবলীগ প্রতিষ্ঠা করা হয় ।

 

সাপাহার( নওগাঁ)

নওগাঁর সাপাহারে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৫১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে ।

শনিবার সকাল সাড়ে ৮ টায় উপজেলা যুবলীগের আয়োজনে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও, যুবলীগের প্রতিষ্ঠাতা প্রয়াত শেখ ফজলুল হকমনি’র প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং কেক কর্তনের মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয় । বিকাল ৩ টায় সিএনবি ডাকবাংলো হতে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জিরো পয়েন্টে গিয়ে শেষ হয় । র‍্যালি শেষে জিরো পয়েন্ট মুক্ত মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন উপজেলা যুবলীগ সভাপতি বকুল হোসেন । সভা সঞ্চালনা করেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আল ফারুক বাবু ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন নওগাঁ জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সোলাইমান আলী লিটন, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ- সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, সহ- সভাপতি সাজেদুল আলম, যুগ্ম সাধারন সম্পাদক ফজলে রাব্বি ফজলু, সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা যুবলীগ সভাপতি নইমুদ্দিন, সদস্য আবু এরফান, পাতাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম প্রমূখ ।

এসময় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের আওয়ামীলীগ, মহিলা আওয়ামীলীগ, যুব লীগ, ছাত্রলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা- কর্মীরা উপস্থিত ছিলেন । আলোচনা সভা শেষে মুক্ত মঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।

রাজস্থলী, রাঙ্গামাটিঃ 

রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার তিন নং বাঙ্গালহালিয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগের উদ্যোগে যুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে ।

সকাল ৯ ঘঠিকার সময় বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের সামনে থেকে এক শোভাযাত্রা বের হয়‌ । শোভাযাত্রা টি বাঙ্গালহালিয়া বাজারের উত্তর দক্ষিণ দিক প্রদিক্ষণ করে বাজার চত্বরে আয়োজিত এক আলোচনা সভায় মিলিত হয় ।

সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন যুবলীগের সভাপতি শাহেদ হোসেন মাসুম, প্রধান অতিথি হিসাবে ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ- সভাপতি পুলক বড়ুয়া, বিশেষ অতিথি হিসেবে ছিলেন তিন নং বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হারাধন কর্মকার, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক সুইচাপ্রু মারমা, ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি থোয়াইচিংমং মারমা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও তিন নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের ইউপি সদস্য ও সদস্যা, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সুইথিমং প্রমুখ ।

বদলগাছী , নওগাঁঃ 

নওগাঁর বদলগাছীতে সারাদেশের ন্যায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের,গৌরব,ঐতিহ্য,সংগ্রাম,ও সাফল্যের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বদলগাছী উপজেলা যুবলীগের বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

বদলগাছী উপজেলা যুবলীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিনটি উদযাপন হয় । দিনের কর্মসূচীতে কেক কাটা,বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও ডাকবাংলো মোড় হতে একটি বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং চৌরাস্তার মোড়ে আলোচনা সভার মধ্যে দিয়ে দিনের কর্মসূচী শেষ হয়।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বদলগাছী উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা ভাইস- চেয়্যারম্যান মোঃ ইমামুল আল হাসান তিতু ও সঞ্চালনা করেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ জনি আলম।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুবলীগ নেতাকর্মীদের দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন, ৪৮,নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী আসনের সংসদ সদস্য জননেতা মোঃ ছলিম উদ্দিন তরফদার এমপি,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বদলগাছী উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আবু খালেদ বুলু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান কিশোর।

অন্যন্যাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার জবির উদ্দিন এফ এফ, বদলগাছী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আব্দুস সালাম মন্ডল, সাংগঠনিক সম্পাদক ভগিরত কুমার মন্ডল,সদস্য মোঃ মাহবুব আলম জামিল,জেলা পরিষদের সদস্য উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী রাহেলা চৌধুরী টপি,উপজেলা যুবলীগের সহ-সভাপতি মনিরুল ইসলাম সাজু,যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হুসাইন খালেদ অরেঞ্জ, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মোঃ মেহেদী হাসান সবুজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ রাজু আহমেদ শ্যামল,বদলগাছী সদর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ জাহিদ হোসেন, উপজেলা যুবলীগের সদস্য মোঃ নাসিরুদ্দিন দর্পন, সাবেক ছাত্রনেতা শ্রীঃ উজ্জ্বল কুমার মন্ডল, যুবলীগ নেতা মোঃ আনোয়ার হোসেন টগর, মিঠাপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আতিকুল ইসলাম সহ বিভিন্ন ইউনিয়ন থেকে আগত নেতাকর্মীরা প্রমূখ।

 

চাটখিল, নোয়াখালীঃ 

আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নোয়াখালী জেলার চাটখিল উপজেলার জাহাঙ্গীর আলম এর নিজস্ব অফিসে ১১ অক্টোবর (শনিবার) বিকেলে চাটখিলে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন নোয়াখালী জেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক মাসুদুর রহমান শিপন, চাটখিল পৌরসভা আওয়ামীলীগের সভাপতি শাহজাহান খান বাবুল, জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য আহসান হাবিব সমীর, উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান ভিপি, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য রিয়াজ খান, বদলকোট ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ হান্নান, উপজেলা যুবলীগ নেতা সাইফুল ইসলাম বাবু, পৌরসভা যুবলীগের সাধারণ সম্পাদক রায়হান গাজী।

সঞ্চালনা করেন পৌরসভা ছাত্রলীগের সাবেক সভাপতি দিদারুল আলম।

 

ঝিনাইগাতী, শেরপুরঃ

শেরপুরের ঝিনাইগাতীতে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে ১১নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে এবং শেখ ফজলুল হক (মনি)র নেতৃত্বে ১৯৭২ সালের এই দিনে যাত্রা শুরু হয় যুবলীগের। মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামকে, এগিয়ে নিতে দেশের যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এই সংগঠনকে প্রতিষ্ঠা করা হয়। সেই লক্ষ্যকে সামনে নিয়েই অগ্রসর হচ্ছে যুবলীগ।
পাঁচ দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে। সেই অগ্রসরকে সামনে রেখে ঝিনাইগাতী উপজেলা আওয়ামী যুবলীগের উদ্যেগ্যে যুবলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। ১১নভেম্বর বিকেলে যুবলীগের কার্যালের সামনে থেকে শ্রী বিশ্বজিৎ রায়ের নেতৃত্বে এক বনাঢ র‍্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

পরে যুবলীগ কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, যুবলীগের সাধারণ সম্পাদক শাহ-আলম এর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, যুবলীগের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, কৃষকলীগের উপজেলা সভাপতি জয়নাল আবেদীন, কাংশা ইউনিয়নের আলহাজ্ব শামসুদ্দিন, শ্রমিকলীগের আহ্বায়ক নুরুল ইসলাম ফটিক, শ্রমিক লীগের সদস্য সচিব শাহজাহান বাবলু, কৃষকলীগের যুগ্ন সাধারণ সম্পাদক লতিফুর রহমান মনা, গৌরীপুর ইউনিয়নের আবুল কালাম, এসময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ যুবলীগ সেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ আওয়ামী মহিলালীগ আওয়ামী মহিলা শ্রমিকলীগ, তাতীলীগসহ আওয়ামী লীগের সহযোগী অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকগণ অংশ গ্রহণ করেন।

কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ বণাঢ র‍্যালী, আলোচনা সভা শেষে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কেটে মিষ্টি বিতরণ করা হয়।

 

এস জেড/