Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাTuesday , 14 November 2023
  • অন্যান্য

রাতের অন্ধকারে অসুস্থ গরু জবাইয়ের চেষ্টা, কসাইয়ের জরিমানা

জয়পুরহাট সংবাদদাতা
November 14, 2023 2:06 pm । ১০২ জন

জয়পুরহাটের কালাই উপজেলায় কুজাইল করিমপুর এলাকায় নবান্ন উৎসব উপলক্ষে রাতের আঁধারে অসুস্থ গরু এনে জবাই করার প্রস্তুতি সময় একটি গরু সহ ভটভটি আটক করেছে স্থানীয় এলাকাবাসী। এলএসডি আক্রান্ত গরু আটকের পর মঙ্গলবার (১৪ নভেম্বর) উপজেলা প্রাণীসম্পদ অফিসার ডা: হাসান আলীকে খবর দেন ওই এলাকার জনপ্রতিনিধি কালাম মেম্বার। সরেজমিনে ঘটনার সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অসুস্থ গরুটি জব্দ এবং অভিযুক্ত মাদারপুর গ্রামের মৃত মমতাজ উদ্দিনের ছেলে লিটন কসাইকে দশ হাজার টাকা জরিমানা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস। এসময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হাসান আলী, স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস বলেন, কুজাইল করিমপুর এলাকায় অসুস্থ গরু জবাই করার প্রস্তুতির সময় স্থানীয় এলাকাবাসী আটক করে খবর দেন। প্রাণীসম্পদ কর্মকর্তাসহ আমরা গিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ‘পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন, ২০১১’ এর ২৪(১) ধারা মোতাবেক দশ হাজার টাকা জরিমানা করা হয়।

কালাই উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: হাসান আলী বলেন, এলএসডি আক্রান্ত একটি গরু জবাইয়ের প্রস্ততির সময় আটক করেন স্থানীয়রা। এ খবর পেয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জনগণ যাতে প্রতারণার শিকার না হয় এই লক্ষ্যে আগামীতেও এই অভিযান অব্যাহত থাকবে। কসাইয়ের থেকে মাংস ক্রয় করার সময় অবশ্যই পশুর ফিটনেস সার্টিফিকেট দেখে নেওয়ারও আহবান জানান তিনি।