Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাTuesday , 13 June 2023
  • অন্যান্য

পাঁচবিবিতে সাতশত একর জমির ফসল চাষে বিঘ্ন কৃষকেরা

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আওলাই ইউনিয়নের নওগাঁ কাঁঠালি মাঠ থেকে হারাবতি নদীতে সংযুক্ত পানি নিস্কাশনের একমাত্র খালটি সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে চরম দূর্ভোগ পোহাচ্ছে প্রায় সহস্রাধিক কৃষকরা ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার নওগাঁ কাঠালি গ্রামের পূর্ব দিকে বিহিগ্রাম মাঠ থেকে হারাবতি নদীর সঙ্গে সংযুক্ত প্রায় ৪ কিলোমিটারের খালটির অধিকাংশ অংশ জুড়ে আগাছা, কচুরিপনা ও মাটি জমে ভরাট হয়ে গেছে । এ কারণে বর্ষা মৌসুমে ওই এলাকার পাশাপাশি তিনটি উপজেলার দশটি মৌজার প্রায় সাতশত একর জমির পানি নিষ্কাশনের অভাবে জলাবদ্ধতার সৃষ্টি হয় । বর্ষাকালে মাঠের পানি নিস্কাশন না হওয়াই সেই পানি গ্রামের ভিতরে প্রবেশ করে । শুধু তাই নয়, সময় মত বর্ষার পানি নিস্কাশন না হওয়ার কারণে ওই মাঠগুলোতে রবি শষ্য চাষ মৌসুমে অধিকাংশ জমিতে পানি জমে থাকে । একারণে কৃষকরা তাদের জমিতে সময়মত আলু ও সরিষা ও অন্যান্য ফসল চাষাবাদ করতে না পারায় অনেক জমি অনাবাদি পড়ে থাকে বলে কৃষকের অভিযোগ রয়েছে ।

এ ব্যাপারে উপজেলার নওগাঁ কাঁঠালী গ্রামের কৃষক হাকিম মিয়া ও শহিদ মিয়া বলেন, বর্ষা মৌসুমে জমির পানি খালটি দিয়ে হারাবতি নদীতে নেমে যায় । কিন্তুু দীর্ঘদিনেও এই খালটি সংস্কার না হওয়ায় জমির পানি কোন দিকে নেমে যেতে পারে না । বরং জমির পানির কারণে আলু ও সরিষা লাগাতে পারি না ।

কাঁঠালী গ্রামের অপর কৃষক সবুজ হোসেন বলেন, বর্ষা মৌসুমে জমির পানি সময়মত নেমে না যাওয়ায় রবি শস্য লাগাতে পারি না । কৃষকের স্বার্থে এই খালটি সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন তিনি ।

স্থানীয় চেয়ারম্যান একরামুল হক চৌধুরী তৌহিদ বলেন, এই খালটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে । ইতিমধ্যে এই খালটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরিদর্শন করে গেছেন । আশা করছি দ্রুত খনন কাজ শুরু করতে সক্ষম হবো । এ ব্যাপারে জমির মালিকদের সহযোগিতাও চেয়েছেন তিনি ।

dsk tv