At bagon.la you can Buy webshells, phpmailer, Combo list
গাছ যেন জীবন্ত বিজ্ঞাপন বোর্ড - দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 22 June 2023
  • অন্যান্য

গাছ যেন জীবন্ত বিজ্ঞাপন বোর্ড

Google News

গাছে গাছে পেরেক ঠুকে টাঙানো হয়েছে ব্যানার, ফেস্টুন, পোস্টারসহ নানা ধরনের বিজ্ঞাপন । সড়কের পাশে বেড়ে উঠা গাছগুলো মানুষের অকৃত্রিম বন্ধু হলেও অসচেতনতায় চরম নিষ্ঠুরতার শিকার হচ্ছে । এভাবে গাছে গাছে পেরেক ঠুকে বিজ্ঞাপন লাগানোর ঘটনা দিন দিন বাড়ছে ।

দেশে বিজ্ঞাপন প্রচারের বড় একটি মাধ্যম হয়ে উঠেছে বৃক্ষ । বৃক্ষের দিকে তাকালে খুঁজে পাওয়া যায় ঠিকানা । কোচিং সেন্টার, বিভিন্ন ক্লিনিকের প্রচার, হোমিওপ্যাথির দোকান, বিশেষ দিবসের শুভেচ্ছা, ঈদ, নববর্ষের শুভেচ্ছাও । গাছে গাছে পেরেক ঠুকে লাগানো হয় হরেক রকমের চটকদার বিজ্ঞাপন । গাছগুলো যেন একেকটা জীবন্ত বিজ্ঞাপন বোর্ড ।

২০০২ সালের ৭ জুলাই জাতীয় সংসদে গাছে পেরেক ঠুকে বিজ্ঞাপন সাঁটানোর ব্যাপারে একটি আইন পাস হয় । আইনটি এখনও কাগজে- কলমেই সীমাবদ্ধ । আইনটির যথাযথ প্রয়োগ না হওয়ার ফলে ক্রমশই বাড়ছে গাছে পেরেক ঠুকে বিজ্ঞাপন বোর্ড লাগানো ।

মহা- সড়কসহ প্রতিটি সড়কের দু’পাশের শত শত গাছের এখন বেহাল দশা । এ গাছগুলো এখন প্রচারমূলক কাজের মাধ্যম হয়ে দাড়িয়েছে রক্ষণাবেক্ষণের অভাবে । বিভিন্ন ব্যক্তির প্রচারমূলক ব্যানার, ফেস্টুন, কোচিং সেন্টার ও প্রাইভেট স্কুলে ছাত্রভর্তি, চিকিৎসা সেবা, হারবাল ওষুধ বিক্রি, টু- লেটসহ নানা ধরণের প্রচার- প্রচারণার ক্ষেত্র উপজেলার এই দৃষ্টিনন্দন এই গাছগুলো । এ ঘটনা দিন দিন বাড়ছে ।

নড়াইল জেলা জুড়ে বিভিন্ন সড়কগুলোতে গাছের মধ্যে লাগানো বিজ্ঞাপন বোর্ডে সয়লাব । শুধু গাছ নয় বিজ্ঞাপনের হাত থেকে রক্ষা পাচ্ছে না সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের সীমানা প্রাচীরও । এতে করে পরিবেশের সৌন্দর্য্য নষ্ট হবার পাশাপাশি পরিবেশের ভারসাম্যের উপর বিরূপ প্রভাব পড়ছে ।

সরেজমিনে বেশ কিছু স্থান ঘুরে দেখা গেছে বিভিন্ন গাছে পেরেক ঢুকিয়ে টাঙানো হয়েছে পোস্টার ফেস্টুন দেখে বোঝার উপায় নেই গাছ নাকি বিজ্ঞাপন বিলবোর্ড । লোহাগড়া উপজেলার নলদী ইউনিয়নের মিঠাপুর বাজারে রকিবুলের দোকানের সামনে বট গাছটি বিজ্ঞাপনের ব্যানার, ফেস্টুনে প্রায় ঢেকে ফেলা হয়েছে । একই চিত্র কালিয়া উপজেলাতেও গাছে গাছে পেরেক দিয়ে ঝুলিয়ে দেয়া হয়েছে বিজ্ঞাপনের ব্যানার ।

মাসুদ পারভেজ নামে একজন বলেন, গাছ সবকিছু বিলিয়ে মানুষের উপকার করছে, পেরেক বিদ্ধ করে গাছকে আহত করা ঠিক না । যারা গাছে পেরেক লাগাতে বলে তাদের সবাইকেই সচেতন হতে হবে । গাছকে রক্ষায় আমাদের ও প্রশাসনের সুদৃষ্টি জরুরি ।

কলেজ ছাত্র আব্দুল হামিদ বলেন, নির্বিচারে পেরেক লাগানোর কারণে গাছের গায়ে অসংখ্য ছিদ্র হচ্ছে । সেই ছিদ্র দিয়ে পানি ও বাতাস ঢোকে গাছে পচন ধরে । বহু গাছ মৃত্যুঝুঁকির মধ্যে রয়েছে । আমরা সকলেই সচেতন হয়ে একটি সুন্দর পরিবেশ রক্ষায় জাগ্রত হয়ে, গাছকে বাঁচতে দিবো ।

নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী বলেন, রাস্তার পাশে মালিকানা এবং জেলা পরিষদের গাছ রয়েছে । যেহেতু গাছে পেরেক ঢুকিয়ে বিজ্ঞাপন বোর্ড লাগিয়ে গাছের ক্ষতি করা হচ্ছে বিষয়টি নিয়ে দ্রুতই ব্যবস্থা নেয়া হবে ।