Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাFriday , 8 September 2023
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

খানসামায় বাল্য বিবাহ বন্ধ করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা

দিনাজপুরের  খানসামা  উপজেলার খামারপাড়া  ইউনিয়নের হাজীপাড়া গ্রেমের  এক কিশোরীর বিয়ে উপলক্ষে কনের বাড়িতে চলছিল জাঁকজমক অনুষ্ঠান। আয়োজনের কোনো ঘাটতি নেই। বিয়ের অনুষ্ঠান প্রায় শেষের দিকে ছিলো। কনেকেও সাজানোর কাজ শেষ। এমন সময় বিয়ে বাড়ীতে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। উপস্থিতি টের পেয়ে বিয়ে বাড়ি থেকে বর ও কনে সহ সবাই পালিয়ে যান। কনে নাজমিন আক্তারে বয়স মাত্র (১৭) সবে মাত্র দশম শ্রেণী পাস করেছে ।
বৃহস্পতিবার  দিবাগত রাত ১১ টা দিকে দিনাজপুরের  খানসামা  উপজেলার খামারপাড়া  ইউনিয়নের হাজীপাড়া  গ্রামে বাল্যবিবাহ বন্ধ করেন উপজেলা প্রশাসন।
গ্রামবাসী ও প্রশাসন সূত্রে জানা গেছে, খামারপাড়া  ইউনিয়নের হাজীপাড়া  গ্রামের  মোঃ ছয়ফুল ইসলামের মেয়ে নাজমিন আক্তার (১৭) সবে মাত্র দশম শ্রেণী পাসকরা এক ছাত্রীর সঙ্গে উপজেলার ভাবকী ইউনিয়নের  কুমুরিয়া  গ্রামের আব্দুর সামাদ  ছেলে  সহিদুল ইসলাম (২২) এর  বিয়ে ঠিক হয়। বিয়ে উপলক্ষে উভয়ের পরিবার তাঁদের স্বজনদের আমন্ত্রণ জানায়। রাত ১১টা দিকে বাল্যবিবাহের খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ তাজ উদ্দীন  নিজেই কনের বাড়িতে হাজির হন। পরিস্থিতি বেগতিক দেখে বর ও কনে সহ সবাই দৌড়ে পালিয়ে যান। বন্ধ করে দেওয়া হয় বাল্য বিবাহ।
পরে কনের বাবাকে ডেকে নিয়ে এসে ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে না দিতে তাঁর কাছ থেকে মুচলেকা নেওয়া হয়। এবং ১৮ বছর না হওয়ার জন্য  বরের বাবাকে তিন হাজার টাকা জরিমানা করা হয়
 এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ তাজ উদ্দীন  বলেন, বাল্যবিবাহের খবর পেয়ে খামারপাড়া ইউনিয়নের নেউলা গ্রামের হাজীপাড়া    গিয়ে এর সত্যতা পাই । এই অপরাধে ছেলের  বাবাকে তিন  হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে মেয়েকে ১৮ বছরের আগে বিয়ে না দেওয়ার শর্তে  মেয়ের বাবার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়।