At bagon.la you can Buy webshells, phpmailer, Combo list
কাঁচা মরিচের দাম পাইকারিতে ৩০০ টাকা, খুচরা বাজারে ৪০০ - দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 6 July 2023
  • অন্যান্য

কাঁচা মরিচের দাম পাইকারিতে ৩০০ টাকা, খুচরা বাজারে ৪০০

Google News

নওগাঁর আত্রাইয়ে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় জনসাধারনের মাঝে অস্বস্তি অনেকটা অসন্তষ্টিতে পরিনত হয়েছে ।

কয়েকদিনের ব্যবধানে উপজেলার হাটবাজার গুলোতে মরিচের দাম দফা দফায় বৃদ্ধি পেয়েছে । ভরা মৌসুমে কেন এতো দাম? এ প্রশ্ন রেখে ক্রেতাসহ প্রান্তিক চাষিরাও জীবনে এই প্রথম কাঁচা মরিচের দাম দেখে হতবাক হয়েছেন ।

রহিমুদ্দিন ও আফজাল হোসেন মরিচ চাষিরা জানিয়েছেন, গত কয়েকদিন আগে টানা খরা ও বৃষ্টির কারণে মরিচের গাছ ক্ষতিগ্রস্ত হয়েছিল, পাতা কুঁকড়ে গিয়েছিল । যে পরিমাণ গাছে ফুল আসার কথা তা হয়নি । ফলে এই সময়ে যে পরিমান ফলন হওয়ার কথা তা হয়নি । চাহিদার চেয়ে উৎপাদন কম হওয়ায় বেশি বলে জানিয়েছেন কৃষক ।

 

জানা যায়, উপজেলার অধিকাংশ হাটবাজার গুলোতে কাঁচা মরিচ বর্তমান বাজার ৪২০-৪৫০ টাকা কেজি বিক্রি হলেও বৃহস্পতিবার( 6জুলাই) আহসানগঞ্জ হাটে কিছুটা কমে ৪০০-৩৫০ টাকা প্রতি কেজি কাঁচামরিচ বিত্রি হচ্ছে । এদিকে কাঁচা মরিচের সাথে আদা- রসুন, পেঁয়াজ এর দাম বেড়ে যাওয়ায় বাজার মনিটরিংয়ের জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন নিন্ম ও মধ্যবিত্ত জনসাধারণ । আহসানগঞ্জ হাটে ক্রেতা ভাদর পাড়ার গ্রামের লুৎফর রহমান জানান টানা খরা ও বৃষ্টির কারণে উৎপাদন কমেছে । তাই চাহিদার তুলনায় বাজারে আমদানি নেই ।
সাধারণ ব্যবসায়ী জহুরুল ইসলাম বলেন, সোমবার সমসপাড়া হাটে  ৬০০ টাকা ও বুধবার বাগমাড়া মোকাম ৫০০ টাকা কেজি দরে মরিচ বিক্রি করেছি । অনেক কষ্টে বাগমারা শিকদারী এলাকা থেকে পাঁচ কেজি মরিচ ১৮০০ টাকা দিয়ে এনেছি । তবে আশা করা যাচ্ছে কয়েক দিনের মধ্যে মরিচের বাজার স্বাভাবিক হবে ।

 

সাহেবগঞ্জ বাজারের সবজি ব্যবসায়ী আব্দুর রাজ্জাক ও জামাল উদ্দিন বলেন, বাজারে কাঁচা মরিচের আমদানি খুবই কম । তাই দাম চড়া, দুই দিন ধরে মরিচ নেই । মরিচ চাষি বাগমারা গ্রামের ছইমুদ্দিন বলেন, টানা খরার কারনে ১৫ দিন আগেই ২০ শতক জমির মরিচ নষ্ট হয়েগেছে । কিছু কৃষকের মরিচ থাকলেও অতিরিক্ত খরার কারণে ফলন হয় নাই । এখন বৃষ্টি হওয়ার কারণে গাছে জোয়ার আসছে । এই ফল পাওয়া গেলে তখন দাম কমতে পারে ।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম বলেন, বাজারগুলোতে কাঁচা মরিচের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ার বিষয়টি গুরুত্ব সহকারে দেখাশুনা করা হচ্ছে । কোনো ব্যবসায়ী কাঁচা মরিচসহ কাঁচা পণ্যের অতিরিক্ত মূল্যে বিক্রি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ।