Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSunday , 4 June 2023
  • অন্যান্য

এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট

ডেক্স রিপোর্ট
June 4, 2023 12:01 pm । ২২০ জন
ফাইল ছবি

আগামী ১৭ আগস্ট থেকে ২০২৩ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক( এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে বলে জানা গেছে । সে অনুযায়ী সব ধরনের প্রস্তুতি নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডগুলো । ১৬- ১৭ আগস্ট চলতি শিক্ষাবর্ষের পরীক্ষা শুরু করার জন্য একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ের পাঠিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড । চলতি সপ্তাহ এ পরীক্ষার তারিখ চূড়ান্ত হতে পারে ।

আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে এমন তথ্য জানা গেছে ।

রোববার( ৪ জুন) এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার জাগো নিউজকে বলেন, আগামী ১৭- ১৮ আগস্ট চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি নিয়েছি । সেজন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত তারিখ ঠিক করার জন্য প্রস্তাব করা হয়েছে । মন্ত্রণালয় এ দুই দিনের মধ্য থেকে তারিখ চূড়ান্ত করলেই তা জানিয়ে দেওয়া হবে ।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষাগুলো সাধারণত রোববার বা বৃহস্পতিবার শুরু হয় । দীর্ঘ বছর ধরে এ প্র্যাকটিস হয়ে আসছে । সে হিসাব ধরে ১৭ আগস্ট বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা শুরু করার প্রস্তাব করা হয়েছে । ১৬ আগস্ট বিকল্প প্রস্তাবও করা হয়েছে । যদিও ১৭ আগস্ট পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা বেশি । সাধারণ ৯টি শিক্ষাবোর্ডে যেদিন এইচএসসি পরীক্ষা শুরু হয় মাদরাসা ও কারিগরি বোর্ডেও ওইদিনই পরীক্ষা শুরু হয় ।

বোর্ডের কর্মকর্তারা জানান, ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হতো । এ সময়সূচিতে বাধা আসে ২০২০ সালে করোনা ভাইরাসের কারণে । করোনার কারণে আগের পরীক্ষা সূচি এলোমেলো হয়ে যায় । ২০২১ সালে এইচএসসি পরীক্ষা শুরু হয় ২ ডিসেম্বর এবং ২০২২ সালের পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর । পিছিয়ে যাওয়া এ পরীক্ষা ধীরে ধীরে এগিয়ে আনার পরিকল্পনা হাতে নেয় শিক্ষা মন্ত্রণালয় । সিদ্ধান্ত হয় ২০২৩ সালের পরীক্ষা জুলাই মাসের মাঝামাঝি সময় নেওয়া হবে । কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এ পরীক্ষা এক মাস পিছিয়ে এখন আগস্টের মাঝামাঝি নেওয়া হবে বলে জানান বোর্ড কর্মকর্তারা ।

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের( এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে ।