Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাMonday , 25 September 2023
  • অন্যান্য

জাগোনারী ও কেয়ার বাংলাদেশের সহযোগিতায় কৃষকদের মাঝে নেপিয়ার ঘাসের কাটিং প্রদান

ছবিঃ দৈনিক সত্যের কণ্ঠ

পটুয়াখালীর রাঙ্গাবালীতে জাগোনারী ও কেয়ার বাংলাদেশের সহযোগিতায় প্রদৃপ্ত প্রকল্পের উদ্যোগে আমন মৌসুম সহ সারাবছরে ঘাসের সংকট ঠেকাতে ও নির্বিঘ্নে ঘাস চাষ করাসহ নানারকম প্রশিক্ষন দেয়ার পর এবার নেপিয়ার ঘাসের কাটিং প্রদান করা হয়।

রাঙ্গাবালী উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়ন পরিষদ মিলনায়তন সংলগ্ন মৌরি এন্টারপ্রাইজের মাধ্যমে এসব নেপিয়ার কাটিং,জৈব সার,ইউরিয়া সারসহ নেপিয়ার ঘাস চাষাবাদের খরচ বাবদ কিছু নগদ টাকা প্রদান করা হয় চাষীদের মাঝে।

JNKB এর সহযোগিতায় কৃষকদের মাঝে নেপিয়ার ঘাসের কাটিং প্রদান

 

এতে ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের বেশ কিছু খামারী ও ক্ষুদ্র উদ্যোক্তারা অংশ নেন।

এসময় উপস্থিত ছিলেন ছোটবাইশদিয়া ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কামালপাশা সহ (জাগো নারী) প্রদৃপ্ত প্রকল্পের
সিনিয়র প্রকল্প কর্মকর্তা মো: ফরিদ উদ্দিন , ফিল্ড ফ্যাসিলেটর (FF) শিরিন সুলতানা।

এই সময় খামারীদের অনাবাদী ও পতীত জমিতে উন্নত জাতের অধিক ফলনশীল নেপিয়ার ঘাস চাষাবাদের সকল পদ্ধতি সম্পর্কে অবহিত করাসহ সকল সরঞ্জাম প্রদান করা হয়। প্রদৃপ্ত প্রকল্পের এমন যুগান্তকারী পদক্ষেপ নেয়ায় বেশ খুশি চাষীসহ ক্ষুদ্র উদ্যোক্তারা।

(জাগো নারী) প্রদৃপ্ত প্রকল্পের সিনিয়র প্রকল্প কর্মকর্তা মো: ফরিদ উদ্দিন কৃষকদের উদ্দেশ্যে নানবিধ দিকনির্দেশনা মূলক আলোচনাসহ নেপিয়ার ঘাসের পরিচর্যার বিষয়ে বক্তব্য রাখেন৷

ছোটবাইশদিয়া ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কামাল পাশা বলেন,রাঙ্গাবালীর মাটি ও জলবায়ু এ ঘাস চাষের জন্য উপযোগী। সবাই নেপিয়ার ঘাসগুলো অন্যান্য কাজের পাশাপাশি দেখভাল করবেন,পরিচর্যা করবেন। এই নেপিয়ার ঘাস গবাদিপশুকে খাওয়ানোর পাশাপাশি আপনাদের উপার্জনের মাধ্যমও হতে পারে।

dsk tv