Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 14 September 2023
  • অন্যান্য

সৌলাগাড়ীর জলাবদ্ধতা নিরসনে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক অনুষ্ঠিত

জয়পুরহাট সংবাদদাতা
September 14, 2023 12:22 pm । ১৪৫ জন

জয়পুরহাটে কয়েক হাজার বিঘা জমিতে রোপাআমন ধান পানিতে তলিয়ে যাওয়ার সমস্যা নিরসনের জন্য কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় সদর উপজেলার ধলাহার ইউনিয়নের সীমান্তবর্তী ভূটিয়াপাড়া এলাকায় এই বৈঠক করা হয়েছে।

এ সময় বিজিবির পক্ষে ১২ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পত্নীতলা ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. হামিদ উদ্দিন, পিএসসি। অপরদিকে ১২ সদস্য বিশিষ্ট বিএসএফের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের পতিরাম ১৩৭ ব্যাটালিয়ন বিএসএফ কমান্ড্যান্ট সুকবীর ডঙ্গর।

বিজিবি জানায়, উপজেলার ভূটিয়াপাড়া সীমান্তে ২৭৪ থেকে ২৭৬ এমপি এর মধ্যে ভারত পাশের ক্যানেলে বিএসএফ কর্তৃক বাঁধ দেওয়ার ফলে সৌলাগাড়ী বিলে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় কয়েক হাজার বিঘা জমির রোপাআমন ধান পানিতে তলিয়ে যায়। এতে কৃষক ও স্থানীয়রা ব্যাপক ক্ষতি হচ্ছিল। এই সমস্যা নিরসনে পতাকা বৈঠকের আহ্বান করা হলে এতে সাড়া দেয় বিএসএফ।

এরপর আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ১৪ বিজিবি, পত্নীতলা ব্যাটালিয়ন এবং ভারতীয় সীমান্তরক্ষী (১৩৭ ব্যাটালিয়ন) পতিরাম বিএসএফ ব্যাটালিয়নের মধ্যে সীমান্ত পিলার ২৭৪/১০-এস এর নিকটবর্তী বাংলাদেশের অভ্যন্তরে ধলাহার ইউনিয়নের ভূটিয়াপাড়া নামক স্থানে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসএফ ভারত পাশের খাল দিয়ে বিলের পানি প্রবাহের জন্য নালা পরিষ্কার ও প্রশস্ত করে দিয়ে স্থানীভাবে একটা সমাধান করার ব্যাপারে সম্মত হয়। পাশাপাশি ওই সৌলাগাড়ী বিলের জলাবদ্ধতা নিরসনের জন্য ওই খালকে প্রশস্ত করে ছোট যমুনা নদীর সাথে সংযোগ করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছেন জেলার সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিরা।

এরপর উভয় দেশের প্রতিনিধিগণ সৌলাগাড়ী বিল ও জলাবদ্ধতা জন্য দায়ী খাল পরিদর্শন করেন। এছাড়াও সীমান্তে জননিরাপত্তা ও শান্তি শৃঙ্খলা বজায় রাখতে বিজিবি-বিএসএফ একসাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।