Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 22 June 2023
  • অন্যান্য

শেরপুরের নকলায় সাংবাদিক নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হয়েছে

Google News

শেরপুরের নকলায় সাংবাদিক নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হয়েছ ।
বুধবার রাতে শেরপুরের নকলা প্রেস ক্লাবের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের দ্বিতীয় তলায় প্রেসক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন- এর সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয় ।

সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- সিনিয়র সাংবাদিক প্রেস ক্লাবের কার্যনির্বাহী সদস্য মাহবুবর রহমান, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, ক্রীড়া সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান ফারুক প্রমুখ ।

বক্তারা বলেন, ১৯৯২ সালের এই দিনে তৎকালীন বিএনপি সরকারের আমলে বিনা উসকানিতে পুলিশ ও তৎকালীন সরকারের পেটুয়া বাহিনী জাতীয় প্রেসক্লাবে ঢুকে সাংবাদিকদের উপর অতর্কিত হামলা ও নির্যাতন চালায় । এতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের ১০ জন গুরুতর আহতসহ অর্ধশতাধিক সাংবাদিক আহত হয় । মাঝখানের সময়টাতে সাংবাদিকদের উপর হামলা ও নির্যাতনের পরিমাণ কম হলেও, অজ্ঞাত কারনে এখন আবার সাংবাদিকদের ওপর হামলা, মামলা, হয়রানি ও নির্যাতনের ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে । যা কোনো গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য শুভ সংকেত নয় এবং কোন সভ্য দেশের মানুষের কাজ নয় । এমনটা মুক্তিযুদ্ধের স্বপক্ষের কেউ আশা করেন না ।

সাংবাদিকদের ওপর হামলা, মামলা ও নির্যাতন বৃদ্ধির কারন গুলোর মধ্যে উল্লেখযোগ্য কারন হিসেবে বিগত দিনে দেশে সাংবাদিক নির্যাতনের যেসব ঘটনা ঘটেছে, সেসব ঘটনার সঠিক বিচার না হওয়াকে দায়ী করছেন বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দসহ সাংবাদিক সমাজ ।

বক্তৃতাকালে আরও বলেন, ১৯৯২ সালের ২১ জুনে ঘটে যাওয়া ন্যাক্কারজনক ঘটনাটির তদন্ত কমিটি গঠন করা হলেও, তা আলোর মুখ দেখিনি । তাই প্রতিবছর ২১ জুন সারাদেশে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ দিবস হিসাবে পালন করা হয় ।

বক্তারা বলেন, দেশ ও জাতির সার্বিক উন্নয়ন অগ্রযাত্রায় সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড সমূহ জাতির সামনে তুলে ধরতে প্রতিটি সাংবাদিক নিজ নিজ অবস্থান থেকে স্বচ্ছতার ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার- প্রকাশ করাসহ সমাজের অসঙ্গতি সমূহ জাতির সামনে তুলে ধরাই সাংবাদিকদের কাজ । তাতে হয়তোবা কোন কুচক্রী মহলের স্বার্থে আঘাত আসে বা খবরটা তাদের প্রতিকূলে চলেযায় । ফলে কুচক্রী বা স্বার্থান্বেষী মহল সাংবাদিকদের ওপর হামলা, মামলা, হয়রানি ও নির্যাতন চালায় । কিন্তু সাংবাদিকদের কলম চলবে সত্যের পক্ষে, দুর্নীতি ও অন্যায়ের বিরুদ্ধে । অন্যায়ের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ কোন লেখকের কলম থেমে থাকতে পারে না, থেমে থাকবে না ।

সাংবাদিকদের প্রতিবাদী কণ্ঠ ও সত্যের পক্ষের কলমকে কোনক্রমেই থামিয়ে রাখা যাবেনা বলেও তারা মন্তব্য করেন । সাংবাদিকদের ওপর নির্যাতন চালিয়ে গণতন্ত্র সুসংহত করা যায় না । গণতন্ত্রকে সুসংহত করতে সাংবাদিকদের নিরাপত্তা এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার দাবী জানান তারা ।

তারা বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ । যেকোন উন্নয়ন কর্মকাণ্ডে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । সাংবাদিকদের বস্তুনিষ্ঠ লেখনির মাধ্যমেই দেশের সুনাম ও সার্বিক চিত্র দেশ- বিদেশে ছড়িয়ে পড়ে বলে বক্তারা জানান । তাছাড়া, সম্প্রতি নকলা প্রেস ক্লাবের ক্রীড়া সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান ফারুকের ওপর হামলা ও জামালপুরের বকশীগঞ্জের সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে হত্যাসহ দেশের বিভিন্ন এলাকায় সাংবাকিদের ওপর নির্যাতনের সুষ্ঠ বিচার কামনা করেন তারা ।

এসময় প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. ফজলে রাব্বী রাজন দপ্তর সম্পাদক মো. সেলিম রেজা, প্রচার- প্রকাশনা সম্পাদক নাহিদুল ইসলাম রিজন, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল- আমিন, তথ্য- গবেষণা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ, সদস্য মো. মোশাররফ হোসেন শ্যামল, রেজাউল হাসান সাফিত ও শীমানুর রহমান সুখনসহ অন্যান্য নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন ।

dsk tv