Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSaturday , 23 December 2023
  • অন্যান্য

মালদ্বীপে সিআইপি নির্বাচিত হলেন কুমিল্লার মাসুদ রানা

মালদ্বীপ সংবাদদাতা
December 23, 2023 2:22 pm । ১৫১ জন

বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ২০২৩ সালের জন্য সিআইপি নির্বাচিত হয়েছেন, কুমিল্লা দেবীদ্বার ভানী ইউনিয়নের ভানী( বরাট) গ্রামের কৃতি সন্তান মালদ্বীপের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোঃ মাসুদ রানা ।

 

দেশের অর্থনৈতিক ও উন্নয়নের ধারা অব্যাহত রাখায় ও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মোট ৭০ জন প্রবাসী বাংলাদেশিকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি( সিআইপি- এনআরবি) হিসেবে নির্বাচিত করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় । তাদের মধ্যে মালদ্বীপ থেকে মোঃ মাসুদ রানা ।

বৃহস্পতিবার( ২১ ডিসেম্বর) এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয় । সিআইপি- এনআরবির এই তালিকায় দেখা গেছে, প্রতি বছর মোট তিনটি ক্যাটাগরিতে এ সম্মাননা দেওয়া হয়ে থাকে ।

ক্যাটাগরিগুলো হলো- ক) বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী বাংলাদেশি, খ) বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি এবং গ) বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশী সিআইপি- এনআরবি সম্মাননা-২০১৮-এ বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী ক্যাটাগরিতে একজন, বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ৫৯ জন, বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ১০ জনসহ সর্বমোট ৭০ জন এ মর্যাদায় ভূষিত হয়েছেন ।

 

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস উদযাপন অনুষ্ঠানে নির্বাচিত সিআইপিদের মধ্যে সম্মাননা ও সিআইপি কার্ড দেওয়া হবে ।

 

নব- নির্বাচিত সিআইপি মোঃ মাসুদ রানার সঙ্গে মোটোফোনে কথা হলে তিনি বলেন, আমাকে সি আই পি নির্বাচিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম, মিশনের কাউন্সিল( শ্রম) সোহেল পারভেজ সহ দূতালয়ের কর্মকর্তা- কর্মচারী ও সকল প্রবাসী বাংলাদেশী নাগরিকদের অসংখ্য ধন্যবাদ জানিছেন তিনি ।

 

উল্লেখ্য, দেশ গড়ার উন্নয়নে অংশীদার হতে মালদ্বীপ থেকে( প্রথমবারের মতো)
বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী হিসেবে ২০২৩ সালের জন্য সিআইপি মনোনিত হয়েছে মালদ্বীপ প্রবাসীদের প্রিয় মুখ ব্যবসায়ী মোঃ মাসুদ রানা ।