Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাWednesday , 22 November 2023
  • অন্যান্য

ভোটের আগে যে কারণে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রসচিব

ডেক্স রিপোর্ট
November 22, 2023 3:02 pm । ৮৭ জন

দ্বাদশ নির্বাচনের আগ মুহুর্তে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার আমন্ত্রণে বৃহস্পতিবার( ২৩ নভেম্বর) নয়াদিল্লি যাচ্ছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ।

বুধবার( ২২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত সফর নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রসচিব ।

এ সময় দুই দেশের যৌথ পরামর্শক সভার পাশাপাশি চলমান রাজনৈতিক সম্পর্ক বা প্রধানমন্ত্রীর কোনো রাজনৈতিক বার্তা নিয়ে ভারত যাচ্ছেন কি না — জানতে চাওয়া হয় পররাষ্ট্রসচিবের কাছে ।

জবাবে তিনি বলেন, আপনারা মেলাতে পারেন । সাধারণত গত এক বছরে আমাদের অগ্রগতি রয়েছে । সেগুলোর একটা টেকিং টকস এবং নির্বাচনের পরে বা আগামী বছরে আমরা কোন কোন জায়গায় আরো বেশি জোর দিতে পারি । যেন সময় নষ্ট না হয়, বিশেষ করে যোগাযোগের ক্ষেত্রে । সেগুলো থাকতে পারে ।

মাসুদ বিন মোমেন বলেন, আমি মনে করি না — অপ্রয়োজনীয় অন্য কোনো হিডেন( লুকোনো) এজেন্ডা আছে । যেহেতু নির্বাচন সামনে, তাদের পক্ষ থেকে যদি কোনো কিছু জানার থাকে সেটা অবহিত করতে পারব । তবে আমি প্রধানমন্ত্রী থেকে আলাদা কোনো বার্তা নিয়ে যাচ্ছি না । সেখানে পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠকে রাজনৈতিক, প্রতিরক্ষা, আঞ্চলিক নিরাপত্তা নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হবে ।

সচিব আরো বলেন, বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আছে কিন্তু ঢাকায় দূতাবাস নেই এমন দেশের সংখ্যা ৯০ । এ সফরে সে সব দেশের দিল্লিতে থাকা মিশন প্রধানদের বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ব্রিফ করা হবে । সুষ্ঠু নির্বাচন করতে সরকারের প্রতিশ্রুতি তুলে ধরা হবে তাদের কাছে ।

আলোচনায় আরো কি কি থাকতে পারে, তা তুলে ধরেন পররাষ্ট্রসচিব । তিনি বলেন, গ্লোবালের স্বার্থ সংরক্ষণে কীভাবে আমরা কাজ করতে পারি । জাতিসংঘসহ বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে কীভাবে আমরা একে অপরকে সহযোগিতা বাড়াতে পারি, সে বিষয়গুলো এখানে আলোচিত হবে । এক্ষেত্রে ভবিষ্যতে বাংলাদেশ কি ধরনের ভূমিকা পালন করতে পারে, সেগুলো নিয়েও আলোচনা হবে । রোহিঙ্গা সমস্যা নিয়েও তাদের আপডেট দেব । কারণ, আমরা সবসময় তাদের সহযোগিতা চেয়ে এসেছি ।

এজেন্ডায় শুরুতে রাজনীতির প্রসঙ্গ রাখেন মাসুদ বিন মোমেন । এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওদের নির্বাচন আছে সামনে । আমাদের নির্বাচন আছে । নির্বাচন পূর্ববর্তী এবং পরবর্তী দুই দেশের মধ্যে যে সম্পর্ক, এটা তো খুবই বহুপাক্ষিক সম্পর্ক ট্রেড আছে, বিনিয়োগ আছে, পিপল টু পিপল কন্টাক্ট আছে, ভিসা ইস্যু আছে — এগুলো যেন নির্বাচনের পরও স্মুথলি চলতে পারে ।

চলতি বছরে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে, বাংলাদেশ ভারত ফরেন অফিস কনসাল্টেশন এফওসি । এতে যোগ দিতে বৃহস্পতিবার( ২৩ নভেম্বর) দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল । ভারতের পক্ষে থাকবেন দেশটির পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা ।