Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাWednesday , 23 August 2023
  • অন্যান্য

ব্রহ্মপুত্রে তীব্র নদীভাঙনে বসতভিটা হারিয়ে নিঃস্ব ও দিশেহারা নদীর তীরের মানুষ

ছবিঃ প্রতিনিধি

ময়মনসিংহ সদর উপজেলা ৪নং পরানগঞ্জ ইউনিয়নের চক শ‍্যামরামপুর ও চর শ্রীকলদীর নদীর পাড়ের বাসিন্দাদের কাছে এক আতঙ্কের নাম নদী ভাঙন। চরাঞ্চলে মানুষ প্রতিবছরই বিস্তীর্ণ এলাকা নদী ভাঙনের শিকার হয়। এতে বসতভিটা,জমি জায়গা- হারিয়ে নিঃস্ব হচ্ছে অনেক পরিবার। বসতবাড়ি, আবাদী জমি ও রাস্তা-ঘাট সহ নদীগর্ভে বিলীন হয়ে দিশেহারা নদীর তীরের মানুষ।

সদর উপজেলা পরানগঞ্জ ইউনিয়নের চক শ‍্যামরামপুর ও চর শ্রীকলদীর নদী ভাঙনে প্রতিবছর প্রায় কয়েক হেক্টর জমি নদীগর্ভে বিলীন হচ্ছে। এলাকায় দেখা দিয়েছে নদী ভাঙ্গন বর্ষায় নদীভাঙন স্বাভাবিক হলেও এ বছর তা ভয়ঙ্কর রূপ ধারণ করেছে ভাঙ্গনে হুমকিতে রয়েছে চরাঞ্চলের মানুষ । এ বছর জুন মাস থেকেই পরানগঞ্জ ইউনিয়নে নদীভাঙন শুরু হয়েছে আতঙ্কের মধ্য দিয়ে দিন কাটছে নদী তীরের বাসিন্দারা।

 

ব্রহ্মপুত্র নদীর বেরিবাদ সহ চক শ‍্যামরামপুর চর শ্রীকলদী পযর্ন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে চলছে তীব্র নদীভাঙন ব্রহ্মপুত্রের নদীর পাড়ের বাসিন্দা মৃত মোকলেছ উদ্দিনের স্ত্রী মাজেদা খাতুন বলেন ৯ শতাংশ জমির উপর বসতবাড়ি ছিলো নদীভাঙনে নিঃস্ব হয়ে বাঁশের ঝুপের নিচে দিন কাটাচ্ছে। একই গ্রামের মৃত মোস্তফা মিয়ার স্ত্রী ফুরেতন নেছা বলেন আমার স্বামীর রেখে যাওয়া ৯ শতাংশ জমিতে ৩ ছেলে নিয়ে সংসার ভালই চলতো বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গিয়েছে মাথা গুজার ঠাই নেই অনেকেই বসতবাড়ি শরিয়ে ফেলছেন। চর শ্রীকলদী নদীর পারের জহিরুল ইসলামের স্ত্রী মোছাঃ সপ্না বেগম জানান নদী ভাঙনের মুখে পড়তে হচ্ছে ২ মেয়ে ৪ ছেলে নিয়ে ঘুমাতে পারি না আতঙ্কে রাত্রি যাপন করছি।  নদীগর্ভে অর্ধেক জমি বিলীন হয়ে যাচ্ছে। অনেকেই নদীতে নিজের ঘরবাড়ি জমিজমা হারানোর পর, নিম্ন আয়ের বেশিরভাগ মানুষই ঢাকা শহর গুলোতে পাড়ি জমায়।

 

ব্রহ্মপুত্রে নদীভাঙনে পরানগঞ্জ ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান মোঃ আবু হানিফ সরকার বলেন চক শ‍্যামরামপুর ও চর শ্রীকলদী সহ যে সকল এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে, ওই সকল এলাকা গুলো ইতিমধ্যেই পরিদর্শন করা হয়েছে, দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। নদীভাঙন ক্ষতি গ্রস্তদের আশ্বাস দিয়েছেন মাথা গুজার ঠাই করে দেওয়ার জন্য উর্ধ্বতন  কর্মকর্তার কাছে গুচ্ছগ্রাম দেওয়ার জন্য আইনশৃঙ্খলা মিটিং এ প্রস্তাব রাখবেন। চরাঞ্চলের মানুষ  তীব্র নদী ভাঙনের মুখে পড়তে হচ্ছে  নদী ভাঙনের ভয়াবহতা যে কতটা বিধ্বংসী হতে পারে তা না দেখলে বোঝা যায় না চরাঞ্চলে নদীর ভাঙ্গনে দিশেহারা নদীর তীরের মানুষ।