Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাTuesday , 29 August 2023
  • অন্যান্য

বদলগাছীতে গ্রাম্য সালিশে গৃহবধূর মাথা ন্যাড়া করার অভিযোগ

নওগাঁর বদলগাছীতে গ্রাম্য সালিশে গৃহবধূর মাথা ন্যাড়া করে দেওয়ার অভিযোগ উঠেছে। গ্রামবাসীর চাপে থানায় অভিযোগ করতে পারছে না ভুক্তভোগীর পরিবার। ঘটনাটি ঘটেছে উপজেলার মথুরাপুর ইউপির গয়েশপুর পাহানপাড়া গ্রামে। গৃহবধূর স্বামী দিলীপ পাহান (৩২) মৃত সবিন্দ্র পাহানের ছেলে।

জানা যায়, দুই সপ্তাহ আগে পরকীয়ার কলহের জেরে ভুক্তভোগী গৃহবধূকে বাবার বাড়ি আগ্রাদ্বিগুণ পাঠিয়ে দেয় তার স্বামী। কিন্তু তাদের পরিবারে পাঁচ বছর ও দের বছরের দুটি সন্তান থাকায় তাদের ভবিষ্যতের কথা চিন্তা করে গৃহবধুর শাশুড়ি আলো মনি ২৬ আগস্ট তাকে বাবার বাড়ি থেকে নিয়ে আসে। কিন্তু এতে ধর্মের দোহায় দিয়ে বাধা প্রদান করে একই গ্রামের বিমল পাহান এবং সুবাস পাহান। সোমবার (২৮ আগস্ট) সকালে বিমল পাহান ও সুবাস পাহান গ্রামবাসীকে একত্র করে জানান, ওই গৃহবধূ অপবিত্র হয়ে গেছে। তাকে পবিত্র করা না হলে সমাজে আর মিশতে দেওয়া হবে না। পরবর্তীতে তারা গৃহবধূর স্বামীকে বাধ্য করে ওই গৃহবধূকে প্রহার করতে। এবং নাপিত নিয়ে এসে গৃহবধূর মাথা ন্যাড়া করে দই ঢেলে দেয়।

প্রত্যক্ষদর্শী আব্দুর রশিদ জনান, গ্রামবাসী একত্র হয়ে গৃহবধূর মাথা ন্যাড়া করে দিয়ে ফুল, চাল, কলার পাতা, ঘাস দিয়ে মন্ত্র পাঠ করে। সবশেষে মাথায় দই ঢেলে গোসল করিয়ে দেয়।

অভিযুক্ত বিমল পাহানের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, জোর করে কারও মাথা ন্যাড়া করে দেওয়া হয়নি। গ্রামবাসীর উপস্থিতিতে এবং গৃহবধূর সম্মতিতেই মাথা ন্যাড়া করা হয়েছে।

মাথা ন্যাড়া করে আপনি কি বিচার করতে পারেন-এমন প্রশ্নের জবাবে বিমল পাহান বলেন, আপনাকে কে খবর দিলো? যে খবর দিয়েছে তাকে বিরোধ মিমাংসা করতে বলেন। অপর অভিযুক্ত সুবাস পাহানের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
একই গ্রামের গোবিন্দ পাহান (৭৫) বলেন, গৃহবধূর সাথে যে ঘটনা ঘটেছে তা খুবই অমানবিক। গৃহবধূর সাথে ভীষণ অন্যায় করা হয়েছে। এ বিষয়ে গৃহবধূর মতামত জানতে চাইলে তিনি সমাজের চাপে কথা বলতে রাজি হননি।

গৃহবধূর স্বামী দিলীপ পাহান বলেন, ২০১৬ সালে আমাদের বিয়ে হয়। আমাদের দুটি কন্যা সন্তান আছে। দুই সপ্তাহ আগে আমাদের মধ্যে গন্ডগোল হয়েছিলো। তখন আমি তাকে বাপের বাড়ি পাঠিয়ে দিই। গত পরশু মা আমার বউকে বাড়িতে নিয়ে আসে। দুই সন্তানের কথা বিবেচনা করে আমি বউকে মেনে নিয়েছি। কিন্তু আজ সকালে বিমল ও সুবাস গ্রামের লোকজন নিয়ে নাপিত ডেকে আমার বউয়ের মাথা ন্যাড়া করে দেয়।

স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম (বাবু) জানান, কিছুদিন আগে ওই পরিবারে একটা ঝামেলা হয়েছিলো। আমি মীমাংসা করে দিয়েছিলাম। তবে মাথা ন্যাড়া করে দেওয়ার ব্যাপারে আমি কিছু জানতাম না পরে শুনেছি।

মথুরাপুর ইউপি চেয়ারম্যান মাসুদ রানা বিদেশ থাকায় এ বিষয়ে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান বলেন, এখন পর্যন্ত কিছু জানি না। অভিযোগ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।