Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSunday , 3 December 2023
  • অন্যান্য

প্রশাসনে বদলির নির্দেশনায় ঠাকুরগাঁওয়ে চার ওসিসহ, দুই ইউএনও

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির সিদ্ধান্ত নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) নির্বাচন কমিশনের উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের নিমিত্তে সব উপজেলার নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিদের পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ওসিদের বর্তমান কর্মস্থলে ০৬ মাসের অধিক ও যেসব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বর্তমান কর্মস্থলে এক বছরের অধিক চাকরি সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায় বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণের জন্য বলা হয়েছে।

নির্বাচন কমিশনের চিঠি অনুযায়ী ঠাকুরগাঁওয়ের ৭টি থানার মধ্যে ৪টি থানার ওসির ৬মাসের অধিক সময় ধরে দায়িত্ব পালন করছেন।

তারা হলেন, সদর থানার ওসি ফিরোজ কবির, তিনি যোগদান করেছেন চলতি বছরের ১৪ মে। সে হিসেবে তিনার কার্যকাল ৬ মাস ১৮ দিন, রুহিয়া থানার ওসি সোহেল রানা, তিনি যোগদান করেছেন গত বছরের ১৬ জুন, সে হিসেবে তিনার কার্যকাল ১৭ মাস, ১৫ দিন, বালিয়াডাঙ্গী থানার ওসি খায়রুল আনাম, তিনি যোগদান করেছেন গত বছরের ১লা ফেব্রুয়ারী, সে হিসেবে তিনার কার্যকাল২২মাস ১দিন ও রানীশংকৈল থানার ওসি গুলফামুল ইসলাম, তিনি যোগদান করেছেন গত বছরের ১৩ ডিসেম্বরে, তিনার কার্যকাল ১১ মাস ১৮ দিন। অপরদিকে আগামীকাল (৩ডিসেম্বর) রোববার ভুল্লী থানার ওসি দুলাল উদ্দীনের ৬ মাস পূর্ণ হবে। তিনি যোগদান করেছেন চলতি বছরের ৩ জুলাই, পীরগঞ্জ থানার ওসি আব্দুল লতিফ শেখ এ মাসেই তার ৬ মাস পূর্ণ হবে। আর হরিপুর থানা ওসির যোগদানে ৬ মাস এখনো পূর্ণ হয়নি।

অন্যদিকে, কমিশনের চিঠিতে বলা হয়েছে এক বছরের অধিক যেসব নির্বাহী কর্মকর্তারা রয়েছেন তাদেরও বদলীর নির্দেশ দেওয়া হয়েছে। তার মধ্যে ঠাকুরগাঁওয়ের ৫টি উপজেলার মধ্যে ২টি উপজেলা ইউএনওর কার্যকাল ১ বছরের অধিক সময় ধরে দায়িত্ব পালন করে আসছেন।

যেমন, বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল কুমার যোগদান করেছেন গত বছরের ২২ সেপ্টেম্বরে। সে হিসেবে তিনার কার্যকাল ১৪ মাস ১২দিন আর পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহরিয়ার নজির যোগাদান করেছেন গত বছরের ১৭ জুলাই তার কার্যকাল ১৬ মাস, ৬ দিন৷
আর বাকি ৩টি উপজেলা ইউএনওদের কার্যকাল এখনো এক বছর পূর্ণ হয়নি।

তবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইউএনও এবং ওসিদের বদলি নির্দেশ দেওয়া হলেও জেলা প্রশাসকদের ক্ষেত্রে এখনো কোনো বদলির সিদ্ধান্ত নেয়নি কমিশন। কিন্তু মো: মাহবুবুর রহমান ঠাকুরগাঁওয়ে জেলা প্রশাসক (ডিসি) হিসেবে দায়িত্ব পালন করছেন প্রায় আড়াই বছর থেকে৷ তিনি এ জেলায় ডিসি হিসেবে যোগদান করেছেন ২০২১ সালের ২২জুন। সে হিসেবে তিনার কার্যকাল ২ বছর ৫ মাস ১০ দিন।