Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাMonday , 13 May 2024
  • অন্যান্য

প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা

দিনাজপুরের খানসামায় তিন পদে ১২ প্রার্থী

দিনাজপুরের খানসামা উপজেলায় তিনটি পদে তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে।

গতকাল সোমবার (১৩ মে) দুপুরে জেলা নির্বাচন অফিসে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা।

প্রতীক পেয়েই আনুষ্ঠানিকভাবে প্রচারে ভোটের মাঠে নেমেছেন প্রার্থীরা। নিজ নিজ এলাকায় এসে প্রচার শুরু করেছেন তারা। ভোটারের দ্বারেদ্বারে প্রার্থনা করছেন ভোট। এ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান মিলিয়ে এখন পর্যন্ত ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৪ প্রার্থী মনোনয়ন নিলেও চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রানা অসুস্থ জনিত কারণে প্রার্থীতা প্রত্যাহার করেছেন। এছাড়াও ঋণখেলাপির দায়ে ভাইস চেয়ারম্যান পদে উপজেলা বিএনপি’র সদস্য মসউদ চৌধুরীর প্রার্থীতা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। তবে প্রার্থীতা ফিরে পেতে উচ্চ আদালতে আপিল করেছেন তিনি।

 

চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- হেলিকপ্টার প্রতীকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, আনারস প্রতীকে উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সহিদুজ্জামান শাহ্, মোটরসাইকেল প্রতীকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম এবং ঘোড়া প্রতীকে উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক রাকেশ গুহ।

 

ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- উড়োজাহাজ প্রতীকে বর্তমান ভাইস চেয়ারম্যান এ. টি. এম সুজাউদ্দিন শাহ্ লুহিন, তালা প্রতীকে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ধীমান চন্দ্র দাস, বৈদ্যুতিক বাল্ব প্রতীকে যুবনেতা হাজ্জাজ আল হাদী বড় বাবু এবং টিয়াপাখি প্রতীকে উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক রেজাউল করিম।

 

মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- কলস প্রতীকে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোছা. মনজিল আফরোজ পারভীন, ফুটবল প্রতীকে উপজেলা যুব মহিলা লীগের সভাপতি পলি রায়, বৈদ্যুতিক পাখা প্রতীকে মোছা. গুলসান জান্নাত সানু এবং প্রজাপতি প্রতীকে মোছা. সারমিন রহমান।

 

উপজেলা জুড়ে গানের সুরে মাইকে বাজছে প্রার্থীদের প্রচারণা। নির্বাচনী এলাকায় মার্কা সংবলিত ব্যানার ও পোস্টার ঝুলছে। আর তীব্র গরমে লিফলেট হাতে নিয়ে প্রার্থী এবং প্রার্থীর সমর্থকেরা মাঠে রয়েছেন। যাচ্ছেন বাড়ি বাড়ি। ভোট চাইছেন ভোটারের কাছে। প্রার্থীর সমর্থনে মহিলারাও বাড়ি বাড়ি যাচ্ছেন। মা-বোনদের কাছে প্রার্থীর গুণ কীর্তন করে ভোট চাইতে দেখা গেছে।

 

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রোস্তম আলী বলেন, ইতঃপূর্বেই মনোনয়ন যাচাই-বাছাই করে তিন পদে ১৪ জনের মধ্যে ১৩ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। ঋণখেলাপির দায়ে ভাইস চেয়ারম্যান পদে এক প্রার্থীর মনোনয়ন অবৈধ বলে গৃহীত হয়। এছাড়াও চেয়ারম্যান পদে এক প্রার্থী প্রত্যাহার করেন। আগামী ২৯ মে ব্যালট পেপারে এই উপজেলায় ভোটগ্রহণ হবে। আচরণ বিধি সম্পর্কে প্রার্থীদের অবহিত করা আছে। কোন প্রার্থী আচরণ বিধি লঙ্ঘন করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

উল্লেখ্য, খানসামা উপজেলা পরিষদ নির্বাচনে এবার ৫৭ টি ভোটকেন্দ্রে মোট ১৪৭৫১৯ জন ভোটার ব্যালটে ভোট প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ৭৪৭৩৬ জন ও মহিলা ৭২৭৮২ জন।