Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাFriday , 1 September 2023
  • অন্যান্য

প্রক্সি দিতে গিয়ে যবিপ্রবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৫

ডেক্স রিপোর্ট
September 1, 2023 4:43 pm । ৯১ জন

যশোরের চৌগাছায় অন্যের হয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এইচএসসি পরীক্ষার প্রক্সি দিতে গিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ পাঁচ জন গ্রেপ্তার হয়েছেন । তারা টাকার বিনিময়ে পরীক্ষা দিচ্ছিলেন বলে প্রাথমিকভাবে স্বীকার করেছেন । গ্রেপ্তারকৃতরা যেসব পরীক্ষার্থীর হয়ে প্রক্সি দিচ্ছিলেন তাদেরকে বহিষ্কার করা হয়েছে ।

শুক্রবার( ১ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে এইচএসসি প্রোগ্রামের ২য় বর্ষের ইংরেজী দ্বিতীয়পত্র পরীক্ষার সময় চৌগাছা সরকারি কলেজ ও চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ কেন্দ্রে থেকে তাদের গ্রেপ্তার করা হয় । পরে তাদের চৌগাছা থানায় সোপর্দ করা হয়েছে ।

কেন্দ্র সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ কেন্দ্রে এইচএসসি ২য় বর্ষের পরীক্ষা চলছিল । এসময় চৌগাছার সহকারী কমিশনার( ভূমি) কয়েকজন পরীক্ষার্থীকে নিয়ে সন্দেহ হয় । পরে অনলাইনে যাচাই করে দেখা যায়, চৌগাছা সরকারি কলেজের ২১০১১৩৯৫০২২ রোল নম্বরধারী পরীক্ষার্থী ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার রায়চন্ডি গ্রামের গাজী মো. এমদাদুল হকের পরিবর্তে চৌগাছা উপজেলার আন্দারকোটা গ্রামের আল আমিন হোসেন, ২১০১১৩৯৫০১২ রোল নম্বরধারী পরীক্ষার্থী যশোর সদর উপজেলার তীরেরহাট গ্রামের মেহেদী হাসানের পরিবর্তে একই গ্রামের হাসান ইমাম এবং ২১০১১৩৯৫০২২ রোল নম্বরধারী পরীক্ষার্থী খুলনার ফুলতলা উপজেলার গিলাতলা গ্রামের শাহিনুর ইসলামের পরিবর্তে চৌগাছা উপজেলার স্বরুপদাহ গ্রামের আল আমিন হোসেন পরীক্ষা দিচ্ছেন ।

এদিকে, একই সময় চৌগাছা সরকারি কলেজ কেন্দ্রে রাজশাহীর বোয়ালিয়া থানার শিরাইন কলোনীর মো. শাহিন বাপ্পির পরিবর্তেযবিপ্রবি’র শিক্ষার্থী চৌগাছার আন্দারকোটা গ্রামের মো. সজিব এবং ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার দাদপুর গ্রামের মেহেদী আল মামুনের পরিবর্তে তার আপন ভাই মো. ইমরান পরীক্ষা দিচ্ছিলেন । পরে তাদের গ্রেপ্তার করা হয় ।

চৌগাছা সরকারি কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম কবীর জানান, পরীক্ষা শেষে গ্রেপ্তারকৃতদের বিরদ্ধে পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ আইন ১৯৮০ এর ৩ ধারায় চৌগাছা থানায় মামলা করা হয় । মামলায় সংশ্লিষ্ট পরীক্ষার্থী এবং তাদের পরিবর্তে পরীক্ষা দিতে আসা ভুয়া পরীক্ষার্থীদের আসামি করা হয়েছে ।

চৌগাছার সহকারী কমিশনার( ভূমি) গুঞ্জন বিশ্বাস বলেন, একজন ভুয়া পরীক্ষার্থী কেন্দ্রের তিন তলার একটি বাথরুমের ভেন্টিলেটর দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা সময় আমি নিজে তাকে আটক করি । ভুয়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, ভুয়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ আইন ১৯৮০ এর ৩ ধারায় চৌগাছা থানায় নিয়মিত মামলা হয়েছে ।

চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা( ওসি) ইকবাল বাহার চৌধুরী জানান, কেন্দ্র সচিবদের করা মামলায় ওই পাঁচজনকে গ্রেপ্তার দেখানো হয়েছে । তাদের শনিবার যশোর আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে ।