Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 22 June 2023
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

পীরগঞ্জে হৃদরোগে আক্রান্ত দিনমজুর টাকার কারণে নিতে পারছেন না উন্নত চিকিৎসা

Google News

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার দরিদ্র দিনমজুর খাদেমুল ইসলাম( ৮০) ঘাস বিক্রি করে জীবন জীবিকা নির্বাহ করে চলেছেন । উপজেলার পীরগঞ্জ ইউনিয়নের বাগমারা গ্রামের মৃত হাসীম উদ্দিনের ছেলে খাদেমুল ইসলাম । ভূমিহীন এ দিনমজুরের সংসারের সদস্য সংখ্যা ২ জন । স্বামী ও স্ত্রীকে নিয়ে কোনো মতে জীবন যাপন করছেন তিনি ।

স্থানীয় এক ব্যাক্তির কাছে টাকা ঋণ নিয়ে ঘাসের ব্যবসা শুরু করেন খাদেমুল । উপজেলার বিভিন্ন কৃষকের কাছ থেকে মারুয়া, লিপিআর ঘাস ও গমের কাঁচা শিষের আটি কিনে পীরগঞ্জ পৌর শহরের কলেজ বাজারে আজাদ স্পোর্টিং ক্লাবের সামনে তা বিক্রি করেন ।

এতে প্রতিদিন তিনি ৫- ৬ শ টাকার ঘাস বিক্রি করেন । তাতে আয় হয় ২শ থেকে ২৫০ টাকা । তা দিয়ে তিনি হাট বাজার করে বাড়ি ফেরেন আর বাকী টাকা কিস্তির জন্য জমান ।

খাদেমুল ইসলাম বলেন, তিনি ছাড়া সংসারে হাল ধরার মতো কেউ নেই । ঠিক মতো ঠিক দুই চোখে তিনি দেখতে পান না, ইতি মধ্যে দুই বার দু চোখের অপারেশন করেছেন । দীর্ঘ দিন ধরে হৃদরোগে আক্রান্ত প্রতি দিন ৩শ টাকার ওষুধ সেবন করতে লাগে । এই ঘাস বিক্রির আয় দিয়ে সংসার চালানো ও দৈনিক ওষুধের যোগান দিতে হিমশিম খেতে হচ্ছে তাকে । খেয়ে না খেয়ে স্বামী স্ত্রী কোন রকম দিন কাটাচ্ছেন । তিনি পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাঃ হুমায়ূন কবিরের কাছ থেকে বর্তমানে চিকিৎসা সেবা গ্রহণ করছেন । ডাঃ উন্নত চিকিৎসার জন্য রাজধানীর হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে বলছেন । টাকার অভাবে তিনি যেতে পারেননি ।

অপর দিকে খাদেমুলের স্ত্রী অভাবের সংসারের হাল ধরতে ফসলের মাঠে দৈনিক দুই শ টাকার বিনিময়ে দিনমজুরের কাজ করেন বর্তমানে তিনি শারীরিকভাবে অক্ষম হয়ে পড়েছেন । শরীর ও হাত পায়ের সমস্যার কারণে তিনি বিছানায় কাতরাচ্ছেন ।

অনেক সময় স্ত্রীকে নিয়ে ফসলি জমি থেকে ঘাস কেটে বাজারে নিয়ে বিক্রি করতেন খাদেমুল । ঘাস বিক্রি করে সংসার ও স্বামী স্ত্রী র চিকিৎসার খরচ মেটেনা, কোন দিন না খেয়ে থাকতে হয় তাদের ।

দিনমজুর খাদেমুল ইসলাম এর আগে নির্মাণ শ্রমিকের কাজ করে সংসার চালালেও বর্তমানে চোখের সমস্যা( ঠিক মতো দেখতে না পারার) কারনে তিনি নির্মাণ শ্রমিকের কাজ ও করতে পারে না ।

হৃদরোগে আক্রান্ত ভূমিহীন দিনমজুর খাদেমুল ইসলাম ও তার স্ত্রীর চিকিৎসার জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন । খাদেমুল দম্পতির সাথে যোগাযোগের মাধ্যম বিকাশ ঃ ০১৭৭৩৭৭৯০৬৮/ নগদ– ০১৭০১১২৬৫৫৮