Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 22 June 2023
  • অন্যান্য

পীরগঞ্জে হৃদরোগে আক্রান্ত দিনমজুর টাকার কারণে নিতে পারছেন না উন্নত চিকিৎসা

Google News

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার দরিদ্র দিনমজুর খাদেমুল ইসলাম( ৮০) ঘাস বিক্রি করে জীবন জীবিকা নির্বাহ করে চলেছেন । উপজেলার পীরগঞ্জ ইউনিয়নের বাগমারা গ্রামের মৃত হাসীম উদ্দিনের ছেলে খাদেমুল ইসলাম । ভূমিহীন এ দিনমজুরের সংসারের সদস্য সংখ্যা ২ জন । স্বামী ও স্ত্রীকে নিয়ে কোনো মতে জীবন যাপন করছেন তিনি ।

স্থানীয় এক ব্যাক্তির কাছে টাকা ঋণ নিয়ে ঘাসের ব্যবসা শুরু করেন খাদেমুল । উপজেলার বিভিন্ন কৃষকের কাছ থেকে মারুয়া, লিপিআর ঘাস ও গমের কাঁচা শিষের আটি কিনে পীরগঞ্জ পৌর শহরের কলেজ বাজারে আজাদ স্পোর্টিং ক্লাবের সামনে তা বিক্রি করেন ।

এতে প্রতিদিন তিনি ৫- ৬ শ টাকার ঘাস বিক্রি করেন । তাতে আয় হয় ২শ থেকে ২৫০ টাকা । তা দিয়ে তিনি হাট বাজার করে বাড়ি ফেরেন আর বাকী টাকা কিস্তির জন্য জমান ।

খাদেমুল ইসলাম বলেন, তিনি ছাড়া সংসারে হাল ধরার মতো কেউ নেই । ঠিক মতো ঠিক দুই চোখে তিনি দেখতে পান না, ইতি মধ্যে দুই বার দু চোখের অপারেশন করেছেন । দীর্ঘ দিন ধরে হৃদরোগে আক্রান্ত প্রতি দিন ৩শ টাকার ওষুধ সেবন করতে লাগে । এই ঘাস বিক্রির আয় দিয়ে সংসার চালানো ও দৈনিক ওষুধের যোগান দিতে হিমশিম খেতে হচ্ছে তাকে । খেয়ে না খেয়ে স্বামী স্ত্রী কোন রকম দিন কাটাচ্ছেন । তিনি পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাঃ হুমায়ূন কবিরের কাছ থেকে বর্তমানে চিকিৎসা সেবা গ্রহণ করছেন । ডাঃ উন্নত চিকিৎসার জন্য রাজধানীর হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে বলছেন । টাকার অভাবে তিনি যেতে পারেননি ।

অপর দিকে খাদেমুলের স্ত্রী অভাবের সংসারের হাল ধরতে ফসলের মাঠে দৈনিক দুই শ টাকার বিনিময়ে দিনমজুরের কাজ করেন বর্তমানে তিনি শারীরিকভাবে অক্ষম হয়ে পড়েছেন । শরীর ও হাত পায়ের সমস্যার কারণে তিনি বিছানায় কাতরাচ্ছেন ।

অনেক সময় স্ত্রীকে নিয়ে ফসলি জমি থেকে ঘাস কেটে বাজারে নিয়ে বিক্রি করতেন খাদেমুল । ঘাস বিক্রি করে সংসার ও স্বামী স্ত্রী র চিকিৎসার খরচ মেটেনা, কোন দিন না খেয়ে থাকতে হয় তাদের ।

দিনমজুর খাদেমুল ইসলাম এর আগে নির্মাণ শ্রমিকের কাজ করে সংসার চালালেও বর্তমানে চোখের সমস্যা( ঠিক মতো দেখতে না পারার) কারনে তিনি নির্মাণ শ্রমিকের কাজ ও করতে পারে না ।

হৃদরোগে আক্রান্ত ভূমিহীন দিনমজুর খাদেমুল ইসলাম ও তার স্ত্রীর চিকিৎসার জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়েছেন । খাদেমুল দম্পতির সাথে যোগাযোগের মাধ্যম বিকাশ ঃ ০১৭৭৩৭৭৯০৬৮/ নগদ– ০১৭০১১২৬৫৫৮

dsk tv