Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSaturday , 24 June 2023
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

পাকেরহাটে জমে উঠেছে কুরবানির পশুর হাট, দেশি গরুর আধিপত্য দাম চড়া

Google News

প্রতিবছর কোরবানির ঈদে দেশীয় গরুর কদর একটু বেশি থাকে । যার ফলে পশুরহাটে গরুর দামও একটু বেশি থাকে । শনিবার( ২৪ জুন) দিনাজপুরের খানসামা উপজেলার পাকের হাট বাজার ছিলো কোরবানি গরুর সাপ্তাহিক হাটবার । এদিন বেলা ১২টায় সরজমিনে গিয়ে দেখা যায়, আস্তে আস্তে জমে উঠছে গরুর হাট ।

এই হাটে পার্শ্ববর্তী উপজেলা নীলফামারী, সৈয়দপুর, বীরগঞ্জ, চিরিরবন্দর, কাহারোল এলাকা থেকে বিভিন্ন জাতের গরু আনা হয় বিক্রির জন্য । এসব গরু ইঞ্জিন চালিত টেম্পু, পিকআপে পশু নিয়ে আসছে বিভিন্ন বেপারি ও গরু খামারি । দামও হাঁকা হচ্ছে অনেক বেশি ।

কাহারোল থেকে গরু বিক্রয় করতে এসেছেন গরু ব্যবসায়ী রাজু ও রমজান মিয়া । তারা জানান, সারা বছর যাবৎ নদীর তীরে গরু ছেড়ে দিয়ে লালন- পালন করেন তারা । পশুরা নদীর পাড়ে প্রাকৃতিক ভাবে জন্মনো ঘাস, লতাপাতা খেয়ে হৃষ্টপুষ্ট হয়ে থাকে । এদের কোন প্রকার স্বাস্থ্যের জন্য বাহিরের ইনজেকশন প্রয়োগ করা হয়না । তাই তীরের গরুর দাম একটু বেশি । তারা আরো জানান, দাম বেশী হলেও বর্তমানে দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে এসব গরু ।

পাকেরহাট বাজার হতে গরু কিনতে আসা গাছবাড়ি বাসিন্দা আবু তাহের, নুরুল হোসেন সহ বেশ কয়েকজন ক্রেতা বলেন, এই বাজারে যেসব গরু আনা হয় সেগুলি অনেক ভালো । এসব গরু প্রাকৃতিক ভাবে জন্মানো ঘাস ও লতাপাতা ছাড়া কিছুই খায়না । তাই গরুর প্রতি ক্রেতাদের চাহিদা অনেকটা বেশি । তবে কিছু ক্রেতা হতাশ হয়ে বলেন, বাজারে গরুর দাম অনেক চড়া তাই অনেকেই গরু না কিনে চলে যাচ্ছে । দাম একটু কমলে গরু বিক্রয় আরো বাড়বে বলে তারা জানান ।

এদিকে গরু ব্যবসায়ীরা জানান, আজ শনিবার থেকে জমে উঠছে কোরবানী পশুর হাট । ইতিমধ্যে হাটে লাখ লাখ টাকার গরু ক্রয়- বিক্রয় করা হয়েছে । তবে দাম কিছুটা বেশি হলেও ধারনা করা হচ্ছে ঈদের ৩- ৪ দিন আগে দাম কিছুটা শিথিল হতে পারে । এছাড়া শনিবার থেকে পাকেরহাটে শুরু হওয়া গরুর হাট কোরবানী ঈদের আগ পর্যন্ত চলবে বলে স্থানীয় ব্যবসায়ীরা জানান।