Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSunday , 6 August 2023
  • অন্যান্য

দোয়ারাবাজারে শিমুলতলা গ্রামবাসীর উদ্যোগে বাঁশের সাঁকো নির্মাণ

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের শিমুলতলা গ্রামবাসী উদ্যোগে নির্মাণ করছেন বাঁশের সাঁকো।

শনিবার (৫ আগস্ট) দুপুরে সরেজমিন দেখা যায়, খাশিয়ামারা নদীর একটি উপশাখা, শিমুলতলা গ্রাম ও সমুজ আলী স্কুল এন্ড কলেজের মধ্যবর্তী খালের উপরে নির্মাণ হচ্ছে বিশাল একটি বাঁশের সাঁকো। আর এ সাঁকো পার হয়ে স্কুল-কলেজে যায় ছাত্র-ছাত্রীরা। সাঁকোর পশ্চিম পাড়ে দুটি শিক্ষা প্রতিষ্ঠান। টিলাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সমুজ আলী ইস্কুল এন্ড কলেজ। শিক্ষার্থীসহ আর ১০টি গ্রামের মানুষ সাঁকো পারপার হয়ে এপার-ওপারে যায়।

স্হানীয়রা জানান, জনপ্রতিনিধি থাকলেও সাঁকোর স্হলে ব্রিজ নির্মাণের কোন উদ্যোগ নেই। প্রতিবার বছর বন্যায় দুই থেকে তিনবার একই জায়গায় নির্মাণ করতে হয় বাঁশের সাঁকো। দীর্ঘদিন ধরে বাঁশের সাঁকোর স্হলে একটি ব্রিজের দাবি জানিয়ে আসছে ১০ গ্রামসহ এলাকাবাসী। শুধু আশ্বাসেই আটকে আছে ব্রিজ। সবাই বলে ব্রিজ হবে, কিন্তু হচ্ছে না। আশ্বাস পেতে-পেতে মানুষ এখন বিশ্বাস হারিয়ে ফেলছে। অনেকবার পরীক্ষা-নিরীক্ষা করলেও ব্রিজ হচ্ছে না। বর্ষায় ভারি বর্ষণে বাঁশের সাঁকো পানির নিচে তলিয়ে যায়। প্রতি বছর এলাকাবাসীর চাঁদায় ও বাঁশ সংগ্রহ করে দেয়া হয় বাঁশের সাঁকো। আর এ সাঁকো পার হয়ে নিত্যদিন কৃষিপণ্য নিয়ে যেতে হয় স্হানীয় মহব্বতপুর বাজার ও উপজেলা সদরে।

শিমুলতলা গ্রামের বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান বলেন, স্বাধীনতার ৫২ বছর চলে গেছে এখনো বাঁশের সাঁকো দিয়েই খাল পারাপার হতে হয়। দেশের সকল জায়গায় উন্নয়নের ছোঁয়া লাগলেও একটু উন্নয়নের ছোঁয়া লাগেনী শহীদ আমিনুল হকের গ্রাম শিমুলতলায়। আমার মতো হাজারো মানুষের দাবি এই খালের উপরে একটি ব্রিজ নির্মাণের।

সুরমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর-রশীদ বলেন, গত কয়েকদিন আগে একটি উন্নয়ন বিষয়ক আলোচনা সভায়
শিমুলতলা গ্রামের এ ব্রিজের কথা আলোচনা হয়েছে। এখানে ব্রিজ হওয়ার জন্য ছাতক-দোয়ারাবাজারের এমপি মহোদয় খুবই আন্তরিক। সব মিলিয়ে আমরাও চেষ্টা করছি অতিদ্রুতই সাঁকো স্হলে একটি ব্রিজ নির্মাণের।

দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ মুর্শেদ মিশু বলেন, শিমুলতলা গ্রাম ও সমুজ আলী ইস্কুল এন্ড কলেজের মধ্যবর্তী খালের উপর সেতুর কথা আজ প্রথম শুনলাম, সরেজমিন দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দোয়ারাবাজার উপজেলা প্রকৌশলী কর্মকর্তা
মানছুরুল হকের মোবাইল ফোনে বারবার কল দেয়া হচ্ছে কিন্তু তিনি কল রিসিভ করেননী।