Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাWednesday , 14 June 2023
  • অন্যান্য

দশমিনায় ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

Google News

পটুয়াখালীর দশমিনায় ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (১৩ জুন) বিকেলে উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের নিজ হাওলা নামক এলাকায় এ ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

স্থানীয় যুব সমাজের উদ্যোগে আয়োজিত গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দূর- দূরান্ত থেকে আসা কয়েক হাজার নানা বয়সের উৎসুক দর্শনার্থীর ভিড় জমে । কেবল বইয়ের ছবিতে ও টেলিভিশনে ঘোড়া দৌড় দেখলেও এবার বাস্তবে দেখতে পেয়ে ভীষণ খুশি বললেন- শিশু- কিশোররা । উপস্থিত আনন্দিত দর্শকদের দাবি, আধুনিকতার ছোঁয়ায় এমন ঐতিহ্যবাহী বিনোদনের গুরুত্ব অপরিসীম । প্রতিবছর যেন এমন আয়োজন হয় ।

আয়োজনে ছিলেন মোঃরাছেল দালাল, মোঃমতলেব প্যাদা, মোঃজসিম দালাল, আবু জাফর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য মোঃকাজী নিজাম, বাশবাড়িয়া যুবলীগ নেতা মোঃকাজী জহিরুল ইসলাম টিটু, খান মোঃমিজান সহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন ।

আয়োজকরা বলেছেন, যুবসমাজকে মাদক মুক্ত রাখতে, নব প্রজন্মের কাছে ঘোড়া দৌড়ের পরিচিতি করিয়ে দিতে ও গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতেই এমন আয়োজন ।

এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে ওই মাঠে বিভিন্ন ধরনের গ্রামীণ খেলনা সামগ্রীর পাশাপাশি বাহারি খাবারের পসরা বসেছিল ।

ঘোড় দৌড় দেখতে আসা অষ্টম শ্রেণীর শিক্ষার্থী অনামিকা রানী বলেন, এর আগে কখনো বাস্তবে ঘোড়ার দৌড় দেখিনি । চোখের পলকে ঘোড়াগুলো দৌড়ে আসে দেখে অনেক ভালো লাগলো ।

ছেলে মেয়ের জন্য রঙিন বেলুন ও বিভিন্ন রকমের খেলনা কিনে গ্রামের হাসি রানী বলেন, হঠাৎ করে আয়োজন করায় অনেকেই দেখতে আসতে পারে নি । আশাকরি আয়োজক কমিটি আগামীতে ব্যাপক প্রচার ও মাইকিং করে এ প্রতিযোগিতার আয়োজন করবেন ।

দৈনিক ক্রাইম তালাশের দশমিনা থানা ক্রাইম রিপোর্টার মোঃরাকিবুল হাসান বলেন, এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে ।

এই ঐতিহ্য ধরে রাখার জন্য আশাকরি এ কমিটি সামনের বছরে আরও বড় পরিসরে আয়োজন করবেন ।

dsk tv