Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSaturday , 6 January 2024
  • অন্যান্য

“ট্রেনে আগুনের ঘটনায় জ‌ড়িত‌দের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে”- পররাষ্ট্রমন্ত্রী

ডেক্স রিপোর্ট
January 6, 2024 7:18 pm । ১১৪ জন
ফাইল ছবি

ঢাকার গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় জ‌ড়িত‌দের বিচারের আওতায় এনে দেশের আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হ‌বে ব‌লে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ।

শনিবার( ৬ই জানুয়ারি) এক বিবৃতিতে এ কথা ব‌লেন মন্ত্রী ।

পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, বাংলাদেশের জনগণ যখন একটি উৎসবমুখর জাতীয় নির্বাচনের জন্য অধীর আগ্রহে প্রস্তুতি নিচ্ছে, তখন ট্রেনে ভয়ংকর অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে । বেনাপোল এক্সপ্রেসে ইচ্ছাকৃতভাবে দুর্বৃত্তরা আগুন দিয়ে পুড়িয়ে দেয় । এই জঘন্য কর্মকাণ্ডে দুই শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে । এই নিন্দনীয় ঘটনা নিঃসন্দেহে বিদ্বেষপূর্ণ এবং অভিপ্রায়ে সংঘটিত হয়েছে, যা আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের একেবারে হৃদয়ে আঘাত করে ।

মো‌মেন ব‌লেন, বেনাপোল এক্সপ্রেসকে টার্গেট করে অগ্নিসংযোগ ক্ষমার অযোগ্য অপরাধ । এই জঘন্য অপরাধের অপরাধীদের খুঁজে বের করতে আমরা কোনো ত্রুটি রাখব না । এই অপরাধের প্রত্যেককে বিচারের আওতায় আনা হবে । দেশের আইন অনুযায়ী দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে ।

বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, ৭ই জানুয়ারি নির্ধারিত নির্বাচনের ঠিক এক দিন আগে এই ট্র্যাজেডি ঘটেছে । এটি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উৎসব, নিরাপত্তা এবং নিরাপত্তাকে বাধা দেওয়ার অভিপ্রায় । এটি গণতন্ত্রের প্রতি অবমাননা, গণতান্ত্রিক প্রক্রিয়ার উপর আক্রমণ এবং আমাদের নাগরিকদের অধিকারের গুরুতর লঙ্ঘন ।

তি‌নি ব‌লেন, ট্রেনে আগুন দেওয়ার ঘটনায় নিরপরাধ যাত্রীরা আতঙ্কের শিকার হয়েছেন এবং সহযাত্রীদের জীবন্ত পুড়ে ম‌রে যাওয়ার দৃশ্য সহ্য করতে বাধ্য হয়েছে । এটি ক্ষমার অযোগ্য ও একটি সম্পূর্ণ জঘন্য কাজ । জনসাধারণের মধ্যে ভীতি ও আতঙ্ক সৃষ্টি করার এই নির্মম প্রচেষ্টা আমাদের গণতন্ত্রের চেতনা এবং আসন্ন নির্বাচনে আমাদের নাগরিকদের উৎসবমুখর অংশগ্রহণের অবমাননা ।
মো‌মেন ব‌লেন, ট্রেনে আগুন লাগিয়ে মানুষ পোড়ানোর সহিংসতার এমন ঘটনা আমরা আগেও দে‌খে‌ছি । এটি আমাদের সমগ্র সমাজের বিবেককে অবাক করেছে । এটা পু‌রো বিশ্বকেও ব‌টে ।

প্রসঙ্গত, বেনাপোল থেকে যাত্রী নিয়ে বেনাপোল এক্সপ্রেস কমলাপুর রেলস্টেশনে পৌঁছানোর অল্প কিছুক্ষণ আগে শুক্রবার( ৫ই জানুয়ারি) রাত ৯টার দিকে ট্রেনটিতে আগুন দেয় দুর্বৃত্তরা । ট্রেনটির চারটি বগিতে আগুন ছড়িয়ে পড়ে অন্তত চার জনের মৃত্যু হয়েছে ।

গত ১৯শে ডিসেম্বর রাজধানীর তেজগাঁও স্টেশনে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন দেয় দুর্বৃত্তরা । আগুনে ট্রেনটির তিনটি বগি পুরোপুরি পুড়ে যায় । পরে একটি বগি থেকে মা ও শিশুসহ চারজনের মরদেহ উদ্ধার করা হয় ।