Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাTuesday , 27 June 2023
  • অন্যান্য

ঝিনাইগাতীর কামার শিল্পীরা এখন কর্মব্যস্ত

Google News

কোরবানির ঈদকে সামনে রেখে ঝিনাইগাতী উপজেলার কামারের দোকানগুলোতে কর্মব্যস্ততা বেড়েছে । কোরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতের জন্য এখন চলছে চাপাতি, দা, বটি, ছুরিসহ নানা হাতিয়ার তৈরির কাজ । কয়লার আগুনে বাতাস দিয়ে লোহার খণ্ডকে দগদগে লাল করা হয় । আর সেই আগুনে লাল হওয়া লোহার খণ্ডকে হাতুড়ি দিয়ে একের পর এক আঘাত করেন কামারেরা ।
অসহনীয় উত্তাপে তাদের শরীরে থেকে দরদর করে বইছে ঘাম । লক্ষ্য একটাই সামনে কোরবানির ঈদ । আর এই ঈদের জন্য পশু জবাই করা, চামড়া ছাড়ানো, মাংস ও হাড় কাঁটার জন্য নানা ধরনের লৌহজাত সামগ্রী তারা তৈরি করেন । কোরবানির ঈদ যতই ঘনিয়ে আসছে, তাদের কর্মব্যস্ততা ততই বাড়ছে ।

দেখা যায়, ঝিনাইগাতী বাজারে কামারের দোকানগুলোতে সারা বছরই কামারদের তৈরি লোহার সামগ্রীর চাহিদা থাকে । কিন্তু মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আজহাকে সামনে রেখে কামার শিল্পীরা এখন কর্মব্যস্ত সময় পার করছেন । সারা বছর খুব একটা হাতে কাজ না থাকলেও কোরবানির ঈদকে ঘিরে বেড়ে যায় তাদের কর্মব্যস্ততা ।
কয়লার আগুনে পোড়া চাপাতি, বটি বা ছুরির ওপর পড়ছে হাতুড়ির আঘাত । আঘাতের পর আঘাতে রূপ দেওয়া হচ্ছে চাপাতি, ছুরি, বটিসহ নানা ধরনের ধারালো যন্ত্রসামগ্রী । কালবাদে পরশু ঈদুল আযহা ঘনিয়ে আসছে আর মাত্র দুইদিন বাকি । কামার পল্লীর দোকান গুলোতে কেউ দিচ্ছেন লৌহ জাত সামগ্রীতে শান । কেউ সাহায্য করছেন অন্য সহকর্মীকে । আরাম- আয়েশ, ডুব- গোসল, পরিস্কার- পরিচ্ছন্নতা, সময়মত খাদ্য গ্রহণ এবং সহকর্মীদের সঙ্গে গল্পগুজব এখন প্রায় সবই বন্ধ । কেবল সহকর্মীর সঙ্গেই চলছে একটু আধটু কথা, তাও সংশ্লিষ্ট কাজের, আর কিছু কথা হচ্ছে ক্রেতাদের সাথে ।

কেউ দোকান বসিয়ে তাদের নাম দেওয়া লৌহজাত সামগ্রীগুলো আকার ভেদে বিভিন্ন দামে ছুরি, দা, ছোরা, বটি বিক্রি করছেন । আর কোরবানি দাতারা পশু জবাইয়ের জন্য আকারের ভেদে ওইসব লৌহজাতসামগ্রী কিনতে ভিড় করছেন । এদিকে ক্রেতারা বলেন, অন্য বছরের তুলনায় এবার ছুরি- চাপাতি এবং দা- বটির দাম বেশি চাওয়া হচ্ছে । আর বিক্রেতাদের দাবি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, লোহা ও কয়লার দাম বৃদ্ধি পাওয়ায় এসব হাতিয়ার তৈরি করতে খরচ বেশি হচ্ছে বলে জানান কামাররা । সময়ের সঙ্গে সঙ্গে সবকিছুর দাম বেড়েছে, মানও বেড়েছে । আকার ভেদে পশু জবাইয়ের জিনিসপত্র একেকটা একেক দামে বিক্রি করা হচ্ছে ।

dsk tv