Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাFriday , 24 November 2023
  • অন্যান্য

জয়পুরহাটে আলু রোপনে ব্যস্ত কৃষকেরা খরচ বাড়ছে দ্বিগুণ

জয়পুরহাট সংবাদদাতা
November 24, 2023 3:02 pm । ১০২ জন

উত্তরবঙ্গের সিমান্তবর্তী জেলা জয়পুরহাট, আলু উৎপাদনে এ জেলা শীর্ষ অবস্থান হওয়ায়, রোপা আমান ধান কাটা-মাড়াই করে, আগাম আলুর বীজ রোপন করতে ব্যস্ত সময় পার করছেন আলু চাষিরা।

রোপা আমন-ধান কাটা শেষ করে জমিতে হালচাষ ও সার ছিটাসহ জমি প্রস্তুত করে আলু লাগাতে ব্যস্ত প্রন্তিক কৃষকরা।

আলুর ভালো ফলন ও ভালো দাম পাওয়ার আশায় আলু লাগাতে ব্যস্ত সময় পার করলেও আলুর বীজ ও সারের দাম গত বছরের তুলানাই দ্বিগুণ হওয়ায় আলুর দাম নিয়ে,কিছুটা চিন্তায় পরেছেন আলু চাষীরা।

আলু চাষী নুরনবী, নুর আলম ও জাকিরুল হোসেন জানান গত বছরের তুলনায় এ বছর আলু চাষে খরচ বেশি, প্রতি বিঘা জমিতে খরচ হচ্ছে ৪৫ থেকে ৫০ হাজার টাকা, গত বছরের যে বীজ কিনতে ১৫০০ থেকে ১৬০০ টাকা,সে বীজ এখন ২৫০০ থেকে ২৬০০ টাকায় কিনতে হচ্ছে,সার ও কিটনাশকের দাম বেড়েছে, এতে আলু চাষে খরচ বেড়েছে দ্বিগুণ ভালো দাম না পেলে ক্ষতির আশঙ্কা করছেন এই আলু চাষীরা।

এ বিষয়ে জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোছাঃ রাহেলা পারভীন জানান আগাম জাতের ৮ হাজার হেক্টর জমিতে আলু লাগা সম্পন্ন হয়েছে। জয়পুরহাট জেলায় এ বছর ৩৮ হাজার ৮ শ ১৫ হেক্টর জমিতে আলু লাগানোর লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এরমধ্যে ৫৬ শতাংশ জমিতে আলু লাগানো সম্পন্ন হয়েছে সার ও বীজের বিষয়টি মনিটরিং করা হচ্ছে।

dsk tv