Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাWednesday , 25 October 2023
  • অন্যান্য

খালেদা জিয়ার চিকিৎসায় আমেরিকা থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক আসছেন

স্টাফ রিপোর্টার
October 25, 2023 1:40 pm । ১৬৩ জন
ফাইল ছবি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে চিকিৎসাসেবা দিতে আমেরিকার প্রখ্যাত বিশ্ববিদ্যালয় জনস হপকিন্স থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক আসছেন ।

বুধবার (২৫ অক্টোবর)  তাদের বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে । সরকারের তরফে তাদের বাংলাদেশে আসার অনুমতি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে বিএনপির একটি সূত্র ।

বিএনপি চেয়ারপারসনকে চিকিৎসা দিতে আসা তিন চিকিৎসক হলেন- বিশ্বখ্যাত মার্কিন বিশ্ববিদ্যালয় জনস হপকিন্সের ডা. হামিদ আহমেদ আব্দুর রব, ডা. ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস ও ডা. জেমস পিটার অ্যাডাম হ্যামিলটন । তাদের মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত প্রফেসর হামিদ রব জন হপকিন্স কিডনি ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের পরিচালক এবং মেডিসিন বিশেষজ্ঞ । আর অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের পরিচালক । তিনি রেডিওলোজি অ্যান্ড রেডিওলোজিকাল বিশেষজ্ঞ । আর সহযোগী অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন একই বিশ্ববিদ্যালয়ের হেপাটোলোজি বিভাগের পরিচালক ও মেডিসিন বিশেষজ্ঞ ।

খালেদা জিয়ার চিকিৎসায় আমেরিকা থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক আসছেন কাল

এদিকে মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ । তাকে সিসিইউতে নেয়া হয়েছে । তার শারীরিক অবস্থা খুবই উদ্বেগজনক ।

বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান মানবজমিনকে জানান, বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া দীর্ঘদিন যাবত অসুস্থ । তার বিদেশে উন্নত চিকিৎসার জন্য পরিবার ও দলের পক্ষ থেকে বারবার সরকারের কাছে বলার পরও কোনো ব্যবস্থা করা হচ্ছে না ।

তিনি দুই মাসের অধিক সময় ধরে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন । পরিবার ও দলের পক্ষ থেকে বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসক আনার জন্য চেষ্টা করা হচ্ছে ।
ওদিকে আজ ভোর পৌনে ৪টায় সাবেক এই প্রধানমন্ত্রীকে করোনারি কেয়ার ইউনিটে( সিসিইউতে) নেয়া হয় । বেলা ১১টার দিকে তাকে সিসিইউ থেকে ফের কেবিনে নেয়া হয় । মেডিকেল বোর্ডের চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থার কোনো উন্নতি নেই । দিন দিন তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে । গত বৃহস্পতিবারও তাকে সিসিইউতে নেয়া হয়েছিল । তার পেটে পানি জমছে । এগুলো অপসারণ করতেই তাকে সিসিইউতে নিতে হচ্ছে । চিকিৎসা শেষে আবার তাকে কেবিনে নিয়ে আসা হয় ।

গত ৯ই আগস্ট এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় লিভার সিরোসিসসহ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত ৭৮ বছর বয়সী বেগম খালেদা জিয়াকে । এরপর থেকে এভার কেয়ার হাসপাতালেই চিকিৎসা নিচ্ছেন ।

সুত্রঃ মানবজমিন