Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাSunday , 26 November 2023
  • অন্যান্য

এইচএসসির ফল প্রকাশ ১১টায়, ঘরে বসেই যেভাবে জানবেন

ডেক্স রিপোর্ট
November 26, 2023 4:53 am । ১৪৮ জন
ফাইল ছবি

আজ রবিবার এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৩ লাখেরও বেশি শিক্ষার্থীর ফলাফল প্রকাশ হবে । বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয় ।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, রেওয়াজ অনুযায়ী সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা ।

পরে বেলা ১১টার দিকে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে । একই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফলাফলের পূর্ণাঙ্গ শিট পাবে ।

সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রত্যেক বছর ফল প্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে থাকেন শিক্ষামন্ত্রী । এবার আনুষ্ঠানিক ফল প্রকাশের তিন ঘণ্টা পর সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক নিয়ে কথা বলবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি । আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ও শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, রবিবার সকালে গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের বৈঠকের জন্য ডেকেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা । দলের যুগ্ম সাধারণ সম্পাদক ও একজন মনোনয়নপ্রত্যাশী হিসেবে ডা. দীপু মনি সেখানে অংশ নেবেন । ফলে সংবাদ সম্মেলনের সময় পেছানো হয়েছে ।

গত ১৭ আগস্ট দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয় । প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া চট্টগ্রাম, মাদরাসা ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট । এবছর ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী ।

এবার পূর্ণ নম্বরের প্রশ্নপত্র ও পূর্ণ সময়ে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । তবে শিক্ষার্থীদের দাবির মুখে আইসিটি বিষয়ে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয় ।

ফল জানা যাবে যেভাবে, গত কয়েক বছরের মতো এবারও ফলপ্রার্থী শিক্ষার্থীরা ঘরে বসেই নির্ধারিত ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে খুব সহজেই ফল জানতে পারবেন । শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে প্রথমে ইংরেজি অক্ষরে এইচএসসি লিখতে হবে । এরপর স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস, এরপর রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে । এরপর ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে ।

উদাহরণ HSC DHA 123456 2023 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে ।

সঙ্গে সঙ্গেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে । অন্যদিকে ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে শিক্ষার্থীকে প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে । সেখানে থাকা ফলাফল অপশনে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করলেই শিক্ষার্থীরা তার রেজাল্ট শিট দেখতে পাবেন ।

এছাড়া ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে শিক্ষার্থীকে প্রথমে www.educationboardresults.gov.bd

এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে । সেখানে থাকা ফলাফল অপশনে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করলেই শিক্ষার্থী তার রেজাল্ট শিট দেখতে পারবে । ঢাকা বোর্ডের ওয়েবসাইটে www.dhakaeducationboard.gov.bd রেজাল্ট ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএন এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে । কলেজগুলো যেভাবে ফলাফল শিট পাবেশিক্ষাপ্রতিষ্ঠানগুলো কীভাবে প্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর ফলাফলের শিট পাবে, সেটাও জানিয়েছে শিক্ষা বোর্ড । বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়, স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে ইংরেজি অক্ষরে লেখা রেজাল্ট কর্নালে ক্লিক করতে হবে ।

সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর এন্টি করে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল শিট ডাউনলোড করা যাবে ।

dsk tv