Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাTuesday , 31 October 2023
  • অন্যান্য

ইসরাইলের নৃশংসতার খবর প্রচারে আল জাজিরাকে লাগাম টানতে বলেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেক্স
October 31, 2023 1:56 am । ১৫০ জন
ছবিঃ সংগৃহীত

ইসরাইল – ফিলিস্তিন যুদ্ধ নিয়ে সংবাদ প্রচারে আল- জাজিরার লাগাম টেনে ধরতে কাতার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন । ব্লিঙ্কেন কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল- থানির সঙ্গে আলজাজিরার নিউজ কভারেজের বিষয়টি উত্থাপন করেন ।

ইহুদি সম্প্রদায়ের নেতাদের সঙ্গে কথা বলার সময় ব্লিঙ্কেন জানান, তিনি কাতারের প্রধানমন্ত্রীকে গাজায় চলমান যুদ্ধ নিয়ে আল- জাজিরার কার্যক্রমের লাগাম টেনে ধরতে বলেছেন ।

বাইডেন প্রশাসনের মনে করে চ্যানেলটি জনমতকে উদ্দীপ্ত করছে এবং একটি বিস্তৃত সংঘাতের ঝুঁকি বাড়িয়ে তুলছে ।

 

আরও পড়ুনঃ প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধেআ.লীগ নেতার মামলা

গত ১৩ অক্টোবর কাতার সফরে যান ব্লিঙ্কেন । ধারণা করা হচ্ছে, ওই সফরের সময়ই তিনি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে আল- জাজিরা ইস্যুতে কথা বলেন । তিনি কাতার সরকারকে হামাসের সঙ্গে তাদের প্রকাশ্য সম্পর্কের বিষয়টিতে পরিবর্তন আনতে বলেন । সেটি কীভাবে করা যাবে তার উদাহরণ দিতে গিয়ে তিনি কাতার সরকারকে আল- জাজিরার লাগাম টেনে ধরতে বলেন । কারণ আল- জাজিরা ইসরাইল- বিরোধী উসকানিতে ভরা খবর প্রকাশ করে ।

আল- জাজিরা স্বাধীনভাবে পরিচালিত হলেও এর অর্থায়ন করে কাতার সরকার । সমালোচকদের দাবি, গণমাধ্যমটির মাধ্যমে নিজের পররাষ্ট্রনীতি প্রতিফলিত করে কাতার । হামাসের সঙ্গে কাতারের ভালো সম্পর্ক রয়েছে । গত ৭ অক্টোবর হামাস- ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর এ কারণে কাতারের ওপর চাপ বাড়তে শুরু করেছে । ইসরায়েল বারবার অভিযোগ করেছে, আল- জাজিরা হামাসের ‘ প্রোপাগান্ডা মাউথপিস ’ হয়ে কাজ করছে । ইসরায়েলে আল- জাজিরার কার্যক্রম বন্ধ করার হুমকি দিয়েছে তেল আবিব ।