Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাThursday , 22 June 2023
  • অন্যান্য

আনাচে কানাচে পূর্ণ ঠাকুরগাঁওয়ের পশুর হাট গুলো, নেই কেনা বেচা

Google News

জমে উঠেছে ঠাকুরগাঁওয়ের পশু হাট গুলো । আনাচে- কানাচে পূর্ণ হয়ে গেছে গরুতে । কোরবানির ঈদ উপলেক্ষে ঠাকুরগাঁওয়ের পাঁচটি উপজেলায় নিয়মিত ও মৌসুমীসহ প্রায় ৩০ টি হাটে প্রচুর পরিমাণে দেশি- বিদেশি, ছোট- বড় গরু- ছাগল আমদানী ও বেচা- কেনা হচ্ছে ।

বছরব্যাপী গরু পালনকারী খামারীরা এ সময় এসব হাটে প্রচুর পরিমাণে কোরবানির গরু বিক্রি করে ।

তবে ঠাকুরগাঁয়ের এবারের পশুর হাট গুলোতে রয়েছে পর্যাপ্ত গরুর আমদানি, কিন্তু নেই কেনা বেচা । পর্যাপ্ত গরু থাকলেও কেউ বিক্রি করে খুশি, আবার কেউ অধিক দামে কিনে অখুশি । তারা বলছেন খামারি গরু এবং গৃহপালিত গবাদি পশুর আমদানি বেশি হওয়ায় ক্রেতা কম ।

ক্রেতা ও বিক্রেতাদের বলেন, এবার পশুর হাট গুলোতে রয়েছে পর্যাপ্ত গরু । তবে পর্যাপ্ত গরু থাকলেও দামে বোনছে না অনেক দাম গরুর ।

এক বিক্রেতা বলেন, আমি গরু গুলো দুই বছর যাবত পালন করেছি । আমার গরুর দাম চেয়েছি ৮০ হাজার টাকা । তবে তাও মিলছে না ক্রেতা হাটে অনেক গরু তাই খরিদ্দার কম ।

ঠাকুরগাঁওয়ের চারটি উপজেলা সীমান্ত ঘেসা । প্রতিবারেই প্রায় অসংখ্য গরু ভারত থেকে বাংলাদেশে আসে । তবে এবারে ভিন্ন চিত্র । ভারতিও গরু দেখা যায়নি হাট গুলোতে । এবারে কৃষকের ঘরেই ও খামারিদের অসংখ্য গরুতে ভরে গেছে ঠাকুরগাঁওয়ের হাট গুলো । তাই চরম বিক্রি হচ্ছে মাঝারি ও বড় সাইজের গরু গুলো । এতে করে গৃহপালিত গুরু মালিকেরা লাভবান হচ্ছেন ।

পশুর হাট গুলোতে রয়েছে মেডিকেল ক্যাম্প যার আওতায় কাজ করছে প্রতিটি হাটে চার থেকে পাঁচজন করে পশু চিকিৎসক । অনেক গায় গর্ভবতী কিনা এবং গবাদিপশু গুলো অসুস্থ রয়েছে কিনা সেটি পরীক্ষা নিরীক্ষা করে দিচ্ছেন ।

ইজারাদার বলেন, গরুর আমদানি বেশ ভালো । ভারতীয় গরু নেই খামারি এবং কৃষকের গরুতেই পরিপূর্ণ হয়ে গেছে হাট গুলো । বাজারদর মোটামুটি ভালই রয়েছে ।
তিনি আরো বলেন, জাল টাক শনাক্ত করনে কৃসি ব্যাংকের সৌজন্যে হাট গুলোতে জাল টাকাপরীক্ষা করার মেশিন বসানো হয়েছে । কারো সন্দেহ হলে আমাদের কাছে আসে পরীক্ষা করাতে পারে ।

এদিকে দুর্বৃত্তরা জাল টাকা ছড়িয়ে দিয়ে যেন সাধারণ মানুষের সাথে প্রতারণা করতে না পারে সেজন্য হাট কমিটির লোকজন ও পুলিশ তৎপর রয়েছে বলে জানান পুলিশ কর্মকর্তা ।

dsk tv