Dainik Sotter Kontho- দৈনিক সত্যের কণ্ঠ
Dainik Sotter Kontho - দৈনিক সত্যের কণ্ঠ
ঢাকাTuesday , 12 December 2023
  • অন্যান্য

আগামী বছর একাদশ শ্রেণির ক্লাস শুরু ২১ জুলাই

ডেক্স রিপোর্ট
December 12, 2023 3:21 pm । ১৬০ জন
ফাইল ছবি

২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন । আর ক্লাস শুরু হবে ২১ জুলাই থেকে ।

মঙ্গলবার( ১২ই ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয় ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব( সরকারি কলেজ- ৪) মোসা. রোকেয়া পারভীনের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয় ।

প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, ২০২৩- ২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৬ জুন । পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৬ জুলাই । এছাড়া দ্বাদশ শ্রেণির( ২০২২- ২৩ সেশন) নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারিতে । ফলাফল প্রকাশ করা হবে মার্চে ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না । সংবর্ধনা/ পরিদর্শন উপলক্ষ্যে ক্লাস বন্ধ রাখা যাবে না । এমনকি সংবর্ধিত/ পরিদর্শনকারী ব্যক্তির জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না ।

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস, যেমন ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে । তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে হবে ।

এদিকে, একই প্রজ্ঞাপনে দেশের সরকারি- বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালের বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয় । তালিকা অনুযায়ী — আগামী বছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন ।
পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে । এ ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে । চলবে ১৮ এপ্রিল পর্যন্ত ।

অন্যদিকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে সাতদিন এবং দুর্গা পূজা ও ফাতেহা- ই- ইয়াজদাহম উপলক্ষ্যে সাতদিনের বড় ছুটি থাকবে । এছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষ্যে ১১ দিনের ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত ।

dsk tv